বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সচেতনতার অভাবেই মেট্রোরেল নকশার বিরোধিতা সেতুমন্ত্রী

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মেট্রোরেল প্রকল্পের নকশার বিরুদ্ধে যারা আন্দোলন করছেন তাদের সচেতনতার অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
গতকাল (বুধবার) রাজধানীর সড়ক ভবনে এক চুক্তি সম্পাদন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, জানার অভাব থেকেই মেট্রোরেল প্রকল্পের নকশা নিয়ে একটি মহল বিরোধিতা করছে। তিন বছর স্ট্যাডি করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষেই মেট্রোরেলের নকশা তৈরি করা হয়েছে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা রেলের আওতায় আসবে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উপকার হবে।
মেট্রোরেলের কারণে শব্দ দূষণ হতে পারে এমন অভিযোগ যারা করছেন তাদের সমালোচনা করে মন্ত্রী বলেন, এ ব্যাপারে সঠিক ধারণা না থাকার কারণেই কেউ কেউ এই নকশার বিরোধিতা করছেন। মূলত একটি ট্রাক যে পরিমাণ শব্দ দূষণ করে তার চেয়ে অনেক কম শব্দ দূষণ হবে মেট্রোরেলে। মেট্রোরেলের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কর্মকা- আরও প্রাণ পাবে বলে মন্তব্য করেন মন্ত্রী। তবে কিভাবে সাংস্কৃতিক কর্মকা- আরও প্রাণ পাবে তার কোনো ব্যাখ্যা দেননি মন্ত্রী।
মেট্রোরেলের পর রাজধানীতে আরও দু’টি পাতাল রেল নির্মাণ করা হবে উল্লেখ করে সড়ক মন্ত্রী বলেন, সরকার ঢাকাকে একটি আধুনিক নগরী গড়ে তুলতে বদ্ধপরিকর এবং সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।
ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট এবং মাতারবাড়ী কয়লা-নির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ প্রকল্পে পরামর্শক সেবার চুক্তি প্রসঙ্গে কাদের বলেন, এই চুক্তির মধ্য দিয়ে বাংলাদেশের উন্নয়নের দ্বার আরো উন্মোচিত হলো। প্রকল্পে সহায়তার জন্য তিনি জাপান সরকার এবং জাইকাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এ সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জাইকার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন