শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিজিটালে ঝুঁকি বাড়বে আর্থিক খাতে গভর্নর

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, অর্থ কার্যক্রম যত বেশি অটোমেশন তথা ডিজিটাল হবে, তত ঝুঁকি বাড়বে। সাইবার হ্যাকাররা আমাদের চেয়ে বেশি স্মার্ট।
এজন্য সব ধরনের নিরাপত্তা ফায়ার-ওয়াল নির্মাণ করতে হবে। গতকাল ইন্টারনেটভিত্তিক নতুন এ পদ্ধতির ব্যবহার বিষয়ে ‘ভ্যাট ই-পেমেন্ট ইন্টিগ্রেশন উইথ আইবিএএস (ইন্টিগ্রেটেড বাজেটিং অ্যান্ড এইড ম্যানেজমেন্ট সিস্টেম) শীর্ষক সেমিনারের আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ওই সেমিনারে গভর্নর এ কথা বলেন। একই সঙ্গে মোবাইলের মাধ্যমে যাতে ভ্যাট দেওয়া যায় সে উদ্যোগ নেওয়ার জন্য এনবিআরের প্রতি আহ্বান জানান তিনি। অবশ্য তাৎক্ষণিকই বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতাকে প্রধান করে জরুরি ভিত্তিতে এ সংক্রান্ত কমিটি গঠন করার নির্দেশ দেয়া হয়। এ কমিটিতে সরকারী হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়, জাতীয় রাজস্ব বোর্ড, অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকসহ বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধি রাখতে বলা হয়েছে।
সূত্রমতে, ১ জুলাই থেকে অনলাইনে ভ্যাট পরিশোধের ব্যবস্থা চালু হচ্ছে। এজন্য বাংলাদেশ ব্যাংক, সকল বাণিজ্যিক ব্যাংক ও কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টসের সঙ্গে যৌথভাবে কাজ করতে প্রকল্প নিয়েছে এনবিআর।
সেমিনারে আলোচনায় অংশ নিয়ে সরকারি কয়েকজন কর্মকর্তা বলেন, অনলাইনের মাধ্যমে ভ্যাট আদায় করতে টেকনিক্যাল কিছু বিষয়ে অনেকেই জানে না। প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত ব্যাক্তিরাই এ বিষয়ে এখনও স্বচ্ছ ধারণা পাননি। তাই ই-ভ্যাট আদায় করতে গিয়ে নতুন নতুন জটিলতা তৈরি হতে পারে।
বিশেষ অতিথির বক্তব্যে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ বলেছেন, বাংলাদেশকে ২০২১ সালে মধ্য আয়ের দেশ হিসেবে গড়ে তুলতে হলে বিনিয়োগ বাড়াতে হবে। কিন্তু চাহিদা অনুযায়ী বেসরকারি বিনিয়োগ হচ্ছে না। তাই সরকারি বিনিয়োগ বাড়ছে।
অনেক সময় অভিযোগ উঠে, কর আদায়ে হয়রানির শিকার হন ব্যবসায়ীরা। অনলাইনে ভ্যাট হিসাবের ক্ষেত্রে যেন কোনো ধরনের পার্থক্য দেখা না দেয়, সেদিকে নজর দিতে হবে। মূল্য সংযোজন করের (ভ্যাট) মধ্যে আয়কর (ইনকাম ট্যাক্স) একীভূত করা যায় কি না- তা বিবেচনা করার জন্য এনবিআরকে পরামর্শ দেন অর্থ মন্ত্রণালয়ের এ সিনিয়র সচিব।
অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সচিব ড. এম আসলাম আলম বলেন, ব্যাংকের মাধ্যমে যেহেতু এ প্রক্রিয়াটি সম্পন্ন হবে। তাই বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণে সকল ব্যাংকের আইটি প্রধানদের নিয়ে একটি কমিটি গঠন করা যেতে পারে।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আরও বলেন, দুর্যোগ আসবে, তারপরও দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে। সাইবার আক্রমণ থেকে সাবধান থাকতে হবে। আক্রমণের ভয়ে হাত গুটিয়ে নিলে চলবে না। নতুন আয়কর আইন অনুযায়ী চলতি বছরের ডিসেম্বর থেকে ভ্যাট আদায় কার্যক্রম সম্পূর্ণ অটোমোশন পদ্ধতিতে শুরু করতে যাচ্ছে এনবিআর।
এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসাবে এছাাড়াও কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টস এম এ কাশেম প্রমুখ বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ব্যারিস্টার জাহাঙ্গির হোসেন। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন