শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দক্ষিণ এশিয়ার ৬ রাষ্ট্রের সরকারপ্রধানের সঙ্গে আজ ভিডিও কনফারেন্স করবেন : প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সার্কভুক্ত পাকিস্তান বাদে দক্ষিণ এশিয়ার অপর ৬ রাষ্ট্রের সরকার প্রধানের সঙ্গে ভিডিও করফারেন্সে আজ অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতে নির্মিত ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইট’ এর উদ্বোধন উপলক্ষে এই ভিডিও করফারেন্স করবেন মোট ৭ দেশের সরকার প্রধানরা। এ অনুষ্ঠানের আয়োজক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
দক্ষিণ এশিয়া স্যাটেলাইটের থ্রিডি ছবিএ ভিডিও কনফারেন্সে থাকছেন আফগানিস্তান ও মালদ্বীপের প্রেসিডেন্ট এবং ভুটান, নেপাল ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীগণ।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, রাজনৈতিক বিবেচনায় এটি গুরুত্বপূর্ণ। কারণ ৭ টি দেশের রাষ্ট্র বা সরকার প্রধান এক সঙ্গে এ উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং বক্তব্য রাখবেন। এখানে দক্ষিণ এশিয়ার সব দেশ থাকলেও পাকিস্তানের অংশ গ্রহণ থাকছে না বলেও জানান তিনি।
এর আগে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে ক্ষমতায় আসার পরে সার্ক স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দেন এবং সার্কের অন্য ৭টি দেশকে বিনা অর্থে এর সুবিধা নেয়ার জন্য আহŸান জানান। তবে ভারতের এ স্যাটেলাইট বানানোর জন্য বিজ্ঞানী এবং অর্থ দেয়ার প্রস্তাব দিয়েছিল পাকিস্তান। কিন্তু ভারত তাদের সহযোগিতা নিতে অস্বীকৃতি জানায়। ফলে পাকিস্তান এই ইস্যুতে সরে দাঁড়ালে এটি সার্ক স্যাটেলাইটের বদলে দক্ষিণ এশিয়া স্যাটেলাইট হিসেবে নামকরণ করা হয়।
ওই কর্মকর্তা বলেন, দক্ষিণ এশিয়া স্যাটেলাইটে মোট ১২টি ট্রান্সপন্ডার আছে এবং প্রতিটি দেশকে ভারত একটি ট্রান্সপন্ডার বিনা অর্থে ব্যবহারের জন্য দিয়েছে।
ভারতের এ স্যাটেলাইট বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইটের জন্য কোনও সমস্যার কারণ হবে না বলে নিশ্চিত হওয়ার পরে গত মার্চ মাসে দক্ষিণ এশিয়া স্যাটেলাইট বিষয়ে ঢাকা তার অনাপত্তি প্রদান করে। ৪৪-ট্রান্সপন্ডার বিশিষ্ট বঙ্গবন্ধু স্যটেলাইট আগামী বছর উৎক্ষেপণ করবে বাংলাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন