শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৪৭ বারের মতো এসএসসি পরীক্ষার প্রস্তুতি

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ৭৭ বছর বয়সে ৪৬ বার এসএসসি পরীক্ষা দিয়েও পাস করতে পারেননি শিব চরণ যাদব। এরপরও হাল ছাড়েননি তিনি। তাই ৪৭ বারের মতো এ বছর মার্চের ১০ তারিখে অনুষ্ঠিত হতে যাওয়া এসএসসি পরীক্ষা অংশগ্রহণ করবেন তিনি। তার আশা এবার তিনি কৃতকার্য হবেন।
এর আগে ১৯৬৮ সালে তিনি প্রথমবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। ঘটনাটি ভারতের রাজস্থানের একটি গ্রামের। দীর্ঘদিন আগেই তিনি নিজের কাছে প্রতিজ্ঞা করেছিলেন যে, রাজস্থানের বোর্ড পরীক্ষায় অর্থাৎ এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ না হলে বিয়ে করবেন না। পাস করতে পারেননি বলে দীর্ঘ ৭৭ বছরে বিয়েও করেননি। আসলে প্রতিবারই তিনি কিছু বিষয়ে পাস করেছেন আর কিছু বিষয়ে ফেল করেছেন। গত বছর তিনি শুধুমাত্র সামাজিক বিজ্ঞানে পাস করেছিলেন আর বাকি সব বিষয়ে ফেল করেছেন। তবে এবার সব বিষয়েই ভালো করবেন বলে আশা করছেন এই বৃদ্ধ। কেননা এবছর তিনি বিদ্যালয়ের শিক্ষকদের কাছে আলাদা করে ক্লাস করেছেন বলে জানান।
যাদব বলেন, এই বয়সে বার বার পরীক্ষা দিচ্ছেন বলে গ্রামের অনেকেই তাকে নিয়ে হাসি-ঠাট্টা করেন। আবার অনেকেই নাকি তাকে উৎসাহ দেয়ার পাশাপাশি কলম, বই, খাতা ইত্যাদি কিনে দেন। দেখা যাক এই বৃদ্ধের দীর্ঘ ৪৭ বারের প্রচেষ্টা কতটুকু সফল হয়।
গল্পের আদু ভাই জীবনভর ক্লাস সেভেনেই ছিলেন। এই শ্রেণীতে বছরের পর বছর পরীক্ষা দিয়ে গেছেন। সহপাঠীরা এবং জুনিয়ররা সবাই তাকে অতিক্রম করে গেছে। নিজের ছেলেও তারই সহপাঠী হয়েছে। কিন্তু আদুভাই সপ্তম শ্রেণীর চৌকাঠ পেরুতে পারেননি। অবশেষ তিনি পাস করলেন। পরীক্ষার ফল যখন বের হয় তখন আদুভাই আর এই পৃথিবীতে নেই। অবশ্য শেষবারের পরীক্ষায় আদুভাই পাস করেছিলেন। তবে বাস্তবে ভারতের রাজস্থানের এই বৃদ্ধ গল্পের আদুভাইকেও ছাড়িয়ে গেছেন। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
mufti Abdullah idrish ৫ মার্চ, ২০১৬, ১২:৫১ এএম says : 0
magur mach choto mach khawa shesh hole nijera kamra kamri kore ,bortoman shorkarer shomorthok jeno ty korche
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন