বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডুবো বাঁধ নির্মাণ দ্রুত সমাপ্তের দাবি

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হাওর অঞ্চলে আগাম বন্য মোকাবেলায় অবিলম্বে ডুবো বাঁধ নির্মাণের কাজ সমাপ্ত করার দাবি জানিয়েছে নাগরিক সংহতি ও পরিবেশবাদী সংগঠন সিএসআরএল। গতকাল (শনিবার) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি  জানানো হয়।
বক্তারা অভিযোগ করে বলেন, সুনামগঞ্জের ৪০টি হাওরের ফসল রক্ষার জন্য ডুবো বাঁধ নির্মাণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৪৩ কোটি ৪০ লাখ টাকা। কাজের সময়সীমা ১৫ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি থাকলেও প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনে বিলম্ব হওয়ার কারণে ডুবো বাঁধ নির্মাণের কাজ শুরু হয়েছে জানুয়ারি মাসে। ফেব্রুয়ারি পেরিয়েছে, কিন্তু এখনো ডুবো বাঁধ নির্মাণের ৫০ ভাগ কাজও সমাপ্ত হয়নি।
তারা বলেন, হাওর অঞ্চলের মানুষ ফসল উৎপাদনের জন্য প্রায়ই উচ্চ সুদে ঋণ নেয়,  ফসল বিক্রি করে তা দিয়ে ঋণ পরিশোধ করে এবং জীবিকানির্বাহ করে, কিন্তু দেশের উত্তর পূর্বাঞ্চলে প্রতিবছরই আগাম বন্যা, অকাল বন্যা, খরাজনিত কারণে হাওরের ফসল ক্ষতিগ্রস্ত হচ্ছে।
বক্তারা আরো বলেন, বর্তমানে ঘন ঘন আগাম বন্যা আঘাত হানতে শুরু করেছে, আর এই বন্যার কবল থেকে হাওড় অঞ্চলের কৃষি উৎপাদনকে রক্ষার জন্য সরকার ডুবো বাঁধ নির্মাণের প্রকল্প গ্রহণ করেছে। কিন্তু যথাযথ পরিকল্পনার অভাব, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ও ব্যক্তির গাফিলতি, দুর্নীতি, স্বজনপ্রীতির কারণে বাঁধ নির্মাণে গড়িমসি হচ্ছে। যার ফলে হাওর অঞ্চলের কৃষকেরা প্রতিবছরই ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
এ সময় বাঁধ নির্মাণের জন্য সরকার থেকে যে বরাদ্দ দেয়া হয়েছে, সেই বরাদ্দের মধ্যেই বাঁধ নির্মাণ কাজ শেষ করার তাগিদ দেন বক্তারা। মানববন্ধনে বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন