বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তিন মাসে সোনার দাম বেড়েছে চারবার

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি বছর তিন মাসে টানা চারবার সোনার দাম বাড়িয়েছে দেশের ব্যবসায়ীরা। তবে বরাবরই আন্তর্জাতিক বাজারের দামের সঙ্গে সমন্বয় করা হচ্ছে না। সোনা আমদানিতে শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) আরোপ ও পার্শ্ববর্তী দেশে দাম বৃদ্ধি ইত্যাদি কারণে দেশে পণ্যটির দাম বাড়ানো হচ্ছে বলে দাবি করছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।
গতকাল শনিবার বাজুসের এক সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়, ২২ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম তিন হাজার ৯৬০ টাকা, ২১ ক্যারেটের প্রতি গ্রাম তিন হাজার ৭৮০ টাকা, ১৮ ক্যারেটের প্রতি গ্রাম তিন হাজার ২১০ টাকা, সনাতন পদ্ধতির প্রতি গ্রাম দুই হাজার ২৬০ টাকা ও ২১ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম ৯৫ টাকা দাম নির্ধারণ করা হয়েছে। আগামী সোমবার থেকে এ ঘোষণা কার্যকর হবে।
বাজুসের নতুন ঘোষণা অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম পড়বে ৪৬ হাজার ১৮৯ টাকা। আগে ভরিপ্রতি দাম ছিল ৪৪ হাজার ৯৬৫ টাকা। আগের চেয়ে প্রতি ভরির দাম বেড়েছে এক হাজার ২২৫ টাকা। বাজুস সোনার দাম বাড়ালেও আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম কম রয়েছে।
ওয়াল স্ট্রিট জার্নালের তথ্যমতে, বাংলাদেশ সময় বিকেল চারটার দিকে আন্তর্জাতিক বাজারে এক আউন্স (২.৪৩০৫ ভরি) সোনা এক হাজার ২৬০ ডলার ৪০ সেন্ট বা এক লাখ ৪০০ টাকায় লেনদেন হয়েছে। অর্থাৎ আন্তর্জাতিক বাজারে এক ভরি সোনার দাম ৪১ হাজার ৪৭৩ টাকা। এ হিসেবে দেশের বাজারে সোনার দাম চার হাজার ৭১৬ টাকা বেশি রয়েছে।
এর আগে গত ১৩ ফেব্রুয়ারি ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ছিল ৪৪ হাজার ৯৬৫ টাকা। গত ৬ ফেব্রুয়ারি সোনার দাম বাড়ায় বাজুস। তখন পণ্যটির দাম আন্তর্জাতিক বাজারের চেয়ে প্রায় ছয় হাজার টাকা বেশি নির্ধারণ করে বাজুস।
বাজুসের দাবি, সরকার প্রতি ভরি সোনা আমদানির ওপর তিন হাজার টাকা কর আরোপ করেছে। আর বিক্রির ওপর ৫ শতাংশ হারে মূসক দিতে হয়। সেখানে প্রায় আড়াই হাজার টাকা চলে যায়। আর মুনাফার বিষয়টিও ভাবতে হয়। তাই দাম বাড়াতে হয়।
তবে সোনার দাম সমন্বয় না হওয়ার পেছনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা রয়েছে বলে মনে করেন ক্রেতারা। গত বছরের ৫ ডিসেম্বর ও ৯ নভেম্বর এক হাজার ২২৫ টাকা করে টানা দুবার সোনার ভরিতে দাম কমানো হয়। তবে তখনো আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম বেশি ছিল। কখনোই আন্তর্জাতিক বাজারের সঙ্গে দেশের বাজারের দামের সমন্বয় করছেন না ব্যবসায়ীরা।
গত বছর ১৭ অক্টোবর সোনার দাম ভরিতে এক হাজার ৫১৬ টাকা বাড়ায় বাজুস। এর আগে ৪ আগস্ট আরো এক হাজার ২২৫ টাকা ভরিতে কমানো হয়। তখন ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম দাঁড়ায় ৪১ হাজার ৭৫৭ টাকা। গত বছর ২২ জুলাই দেশের বাজারে সোনার দাম ভরিতে (২২ ক্যারেট) এক হাজার ৫৪০ টাকা কমানো হয়। এতে তখন এক ভরি সোনার দাম দাঁড়ায় ৪২ হাজার ৯৮১ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন