শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

বাড়ল তেলের দাম

কাতারের সাথে ছয় আরব দেশের সম্পর্ক ছিন্নের ঘোষণা

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কাতারের সঙ্গে সউদী আরবসহ চার আরব দেশ সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়ার তীব্র প্রতিক্রিয়া হয়েছে অপরিশোধিত জ্বালানি তেলের বাজারে। তেলের দাম এক শতাংশ বেড়ে ব্যারেল প্রতি মূল্য ৫০ ডলারের ওপরে পৌঁছেছে।
অবশ্য ট্যাংকারযোগে শিপমেন্ট করা হচ্ছে যে সব তেল তার ওপর বর্ধিত মূল্যের প্রভাব পড়েনি। ভবিষ্যতে সরবরাহ করা হবে যে ব্রেন্ট অপরিশোধিত তেল তার দাম এক শতাংশ বেড়েছে।
অবশ্য, বিশ্বের সবচেয়ে বড় তরল প্রাকৃতিক গ্যাস রফতানি দেশ কাতার এবং এ গ্যাসের বাজারে সউদী ও তার মিত্র দেশগুলোর সিদ্ধান্ত কি প্রভাব ফেলবে তা এখনো বোঝা যাচ্ছে না। কাতারের তরল প্রাকৃতিক গ্যাসের নিয়মিত ক্রেতা মিসর এবং সংযুক্ত আরব আমিরাত।
বিদ্যুৎ ঘাটতি মোকাবেলা করতে হিমসিম খাচ্ছে মিসর এবং দেশটি ২০১৬ সালের জানুয়ারি থেকে প্রতিমাসে ৮ লাখ ৫৭ হাজার ঘন বর্গ মিটার তরল গ্যাস কাতার থেকে আমদানি করে দেশটি। বিদ্যুৎ উৎপাদনেই এ গ্যাসের সিংহ ভাগ ব্যবহার করে মিসর।
সংযুক্ত আরব আমিরাত ২০১৬ সালের জানুয়ারি থেকে মাসে এক লাখ ৯০ হাজার ঘন মিটার গ্যাস কাতার থেকে আমদানি করে।
পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের অন্যতম সদস্য দেশ কুয়েত এখনো সউদী আরবের পদাঙ্ক অনুসরণ করে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়নি। দেশটি ২০১৬ সাল থেকে মাসে দুই লাখ ৮৩ হাজার বর্গ মিটার গ্যাস কাতার থেকে আমদানি করে।
এদিকে ভারত বা জাপানের মতো এশীয় ক্রেতাদের ওপর সউদী সিদ্ধান্তের কোনো প্রভাব পড়বে না বলে বাণিজ্যিক মহলগুলো মনে করছে।
সম্পর্ক ছিন্ন করবে না পাকিস্তান
পাকিস্তান পরিষ্কার করে বলেছে, কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে না ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া গতকাল (সোমবার) এ কথা জানিয়েছেন।
এর আগে, পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র অন্যতম প্রভাবশালী সদস্য ও নিকটতম প্রতিবেশী দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সউদী আরব। রিয়াদের সঙ্গে একই পথে হেঁটেছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। তবে পিজিসিসি’র আরেক সদস্য কুয়েত এখনো সম্পর্ক ছিন্ন করেনি।
সউদী আরব ও তার মিত্র দেশগুলো কাতারের সঙ্গে শুধু কূটনৈতিক সম্পর্কই ছিন্ন করেনি; স্থল, সমুদ্র ও আকাশপথের সমস্ত যোগাযোগ ছিন্ন করার কথা ঘোষণা দিয়েছে। এরইমধ্যে সউদী আরব কাতারের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে। সউদী নেতৃত্বাধীন দেশগুলো অভিযোগ করছে যে, কাতার সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে এবং এসব দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।
গতকাল সউদী সরকার কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এবং অন্য ভ্রাতৃপ্রতীম দেশগুলোকেও একই পথ অনুসরণের আহ্বান জানায়। একজন সউদী কর্মকর্তার বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা সউদী প্রেস এজেন্সি বলেছে, কাতারের সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিপদ থেকে জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য রিয়াদ এ ব্যবস্থা নিয়েছে। সউদী সরকার অভিযোগ করেছে, গত কয়েক বছর ধরে কাতার মারাত্মকভাবে সউদী আরবের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে আসছে।
এদিকে, সংযুক্ত আরব আমিরাত কাতারের কূটনীতিকদেরকে দেশ ছাড়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দিয়েছে। আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম এ খবর দিয়েছে। সউদী আরব এবং কাতারকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানাল আমেরিকা
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সউদী আরব এবং কাতারাক ঐক্যবদ্ধ থাকার এবং মতপার্থক্য নিষ্পত্তি করার আহ্বান জানিয়েছেন। দোহার সঙ্গে রিয়াদ ও তার মিত্ররা সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়ার পর এ আহ্বান জানান তিনি। অস্ট্রেলিয়া সফররত টিলারসন গতকাল (সোমবার) সিডনি থেকে বলেন, সব পক্ষকে আলোচনার মাধ্যমে মতপার্থক্য নিষ্পত্তি করার বিষয়ে উৎসাহিত করবে আমেরিকা। পারস্য উপসাগরীয় সহযোগিতা সংস্থাবা পিজিসিসি-ভুক্ত দেশগুলো ঐক্যবদ্ধ থাকাটা আমেরিকার জন্য গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন তিনি।
কূটনীতিকদের ফেরত পাঠাতে তৎপর চার দেশ
কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণার পর সে দেশের কূটনীতিকদের ফেরত পাঠানো এবং নিজস্ব কূটনীতিকদের সরিয়ে আনার তৎপরতা শুরু করেছে মধ্যপ্রাচ্যের চার দেশ। ৪৮ ঘণ্টার মধ্যে কাতারে নিয়োজিত বাহরাইনি কূটনীতিক এবং বাহরাইনে নিয়োজিত কাতারি কূটনীতিকদের নিজ দেশে ফেরত যেতে বলা হয়েছে। আর স্বল্প সময়ে ভ্রমণের জন্য আসা কিংবা দীর্ঘমেয়াদে বসবাসকারী কাতারি নাগরিকদের দেশ ছাড়ার জন্য দুই সপ্তাহ সময় বেঁধে দিয়েছে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এদিকে আকাশসীমা কিংবা সমুদ্র পথে চলাচলকারী সকল কাতারি পরিবহন চলাচল বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে মিসর।
গতকাল সকালে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সউদী আরবসহ মধ্যপ্রাচ্যের ৪ দেশ। কাতারের বিরুদ্ধে জঙ্গিবাদে সমর্থন দেওয়ার অভিযোগ এনে সম্পর্ক ছিন্ন করে তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্নকারী প্রথম দেশ বাহরাইন। তাদের অনুসরণ করেই সউদী আরব, মিসর ও সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়। কূটনৈতিক সম্পর্ক ছিন্নের এ ঘটনাকে এ যাবতকালে পারস্য উপসাগরীয় দেশগুলোর মধ্যে হওয়া সবচেয়ে বড় বিভেদ ও ভাঙন বলে মনে করা হচ্ছে।
গতকাল পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে ৪৮ ঘণ্টার মধ্যে কাতারের রাজধানী দোহা থেকে কূটনৈতিক মিসন প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয় বাহরাইন। বাহরাইনে নিয়োজিত কাতারের কূটনীতিকদেরও ৪৮ ঘণ্টার মধ্যে দেশে ফেরত যাওয়ার নির্দেশ দেওয়া হয় ওই বিবৃতিতে। সংযুক্ত আরব আমিরাতও কাতারি কূটনীতিকদের ৪৮ ঘণ্টার মধ্যে দেশে ফিরে যেতে বলেছে।
মিসরের পররাষ্ট্র দফতরের বিবৃতিতে জানানো হয়, জাতীয় নিরাপত্তার সুরক্ষা নিশ্চিতে দেশটি নিজস্ব আকাশসীমা ও সমুদ্র বন্দর দিয়ে কাতারি পরিবহনের প্রবেশ বন্ধ রাখছে। সংযুক্ত আরব আমিরাতের বিমান ইতিহাদ এয়ারওয়েজ জানিয়েছে, মঙ্গলবার সকাল থেকে কাতারের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ রাখা হবে। অবশ্য, অন্য এয়ারলাইন্সগুলোও একই ধরনের সিদ্ধান্ত নেবে কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।
সউদী আরবও কাতারের সঙ্গে তাদের সীমান্ত বন্ধের ঘোষণা দিয়েছে। দুই দেশের মধ্যে আকাশ ও নৌ পথে যান চলাচলও বন্ধ রাখা হয়েছে। চার দেশের সম্পর্ক ছিন্নের এ ঘোষণাকে ‘অযৌক্তিক’ ও ‘বাস্তব ভিত্তিহীন’ বলে উল্লেখ করেছে কাতার।
এদিকে ইয়েমেনে লড়াইরত সউদী নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে আলাদা করে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, জোটে আর কাতারকে স্বাগত জানানো হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Sadia ৬ জুন, ২০১৭, ৫:৩৯ এএম says : 0
ar provab ki amader deshe porbe ?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন