শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকারের কোনো চাপ ছিল না-আইনমন্ত্রী

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলীর ফাঁসির রায়ের বিষয়ে আদালতের ওপর সরকারের চাপ ছিল না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
গতকাল (মঙ্গলবার) দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
রায় কার্যকরের প্রক্রিয়া জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আইন অনুযায়ী আসামিপক্ষ এই রায়ের বিরুদ্ধে রিভিউ করার জন্য ১৫ দিন সময় পাবেন। এটা আসামির অধিকার। রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করলে সেটার বিপক্ষে আইনিভাবে লড়বে রাষ্ট্রপক্ষ। আর তা না করা হলে নিয়ম অনুযায়ী রায় কার্যকরের পদক্ষেপ নেবে সরকার।
আনিসুল হক বলেন, আদালত সম্পূর্ণ স্বাধীন এবং স্বাধীনভাবেই বিচার নিষ্পত্তি করে এই রায় দিয়েছেন। রায়ে সন্তোষ প্রকাশ করে আনিসুল হক বলেন, ‘আগে যেসব রায় দেওয়া হয়েছিল, তাতে আমরা সন্তোষ প্রকাশ করেছি। বরাবরের মতো এই রায়টিতেও আমরা সন্তুষ্ট। সরকার যুদ্ধাপরাধের বিচারে দৃঢ়প্রতিজ্ঞ। আমরা এই বিচার করে যাচ্ছি এবং কাক্সিক্ষত ফল পাচ্ছি।
প্রধান বিচারপতি ও বিচার বিভাগ নিয়ে সরকারের দুই মন্ত্রীকে সর্বোচ্চ আদালতে তলব প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, এটা এখন বিচারাধীন বিষয়। তাই এ বিষয়ে আমি কোনো মন্তব্য করব না। দুই প্রভাবশালী মন্ত্রী প্রধান বিচারপতিকে জড়িয়ে যে উক্তি করেছেন, সেটি রায় আদায়ে আদালতের ওপর সরকারের চাপ কি না এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা আদালতের স্বাধীনতায় বিশ্বাসী। আদালতের কার্যক্রমে সরকার কখনোই চাপ সৃষ্টি করে না। মন্ত্রীরা যে বক্তব্য দিয়েছেন, সেটা তাদের নিজস্ব বক্তব্য।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন