ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ফের শুরু হচ্ছে ঢাকা-মস্কো বিমান চলাচল

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ঢাকা ও মস্কোর মধ্যে ফের সরাসরি বিমান চলাচল শুরু হচ্ছে। এ লক্ষ্যে রাশিয়ার কয়েকটি বিমান কোম্পানি গত সপ্তাহে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে। এখন শুধুই অপেক্ষা দুই অকৃত্রিম বন্ধু-দেশের মধ্যে বিমান উড়ার।
বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার এ নিকোলায়েভ গতকাল (বুধবার) পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিদায়ী সাক্ষাৎ করতে এসে এ তথ্য জানান। রাষ্ট্রদূত বলেন, সরাসরি বিমান যোগাযোগের মাধ্যমে দুই দেশের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক ও শিক্ষা বিষয়ক সম্পর্ক সম্প্রসারিত হবে। জনগণের মধ্যে বিরাজমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরো বৃদ্ধি করবে।
পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী রাষ্ট্রদূতকে বলেন, বাংলাদেশে চার বছরের দায়িত্বকাল অতি সফলতার সঙ্গে সম্পন্নের মাধ্যমে দু’দেশের সম্পর্ক একটি শক্ত ভিত্তির উপর দাঁড় করিয়ে যাচ্ছেন তিনি।
মন্ত্রী রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার নিকোলায়েভকে এ জন্য অভিনন্দন জানান। এছাড়াও রাষ্ট্রদূতের মাধ্যমে রুশ সরকারকে সে দেশে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার প্রদানের অনুরোধ জানান তিনি। সিরিয়ায় রাশিয়া সরকার যেসব পদক্ষেপ গ্রহণ করেছে তার প্রতি সমর্থন জ্ঞাপন করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।
তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাশিয়া সফরকালে স্বাক্ষরিত ইন্টার গভর্নমেন্টাল এগ্রিমেন্টের আওতায় রূপপুর আণবিক শক্তি প্লান্টে কারিগরি ও আর্থিক সহায়তা প্রদানের জন্য রাশিয়া সরকারকে ধন্যবাদ জানান।
সাক্ষাৎকালে রাষ্ট্রদূত নিকোলায়েভ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৩ সালে রাশিয়া সফরের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ ও রাশিয়ার সরকার এবং নেতাদের সদিচ্ছার ফলস্বরূপ দু’দেশের সম্পর্কে দৃশ্যমান অগ্রগতি এসেছে।
রাশিয়ার রাষ্ট্রদূত আরো জানান, রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রম ও বাংলাদেশের পেট্রোবাংলা ইতোমধ্যে বাংলাদেশে ১০টি স্থানে গ্যাসকূপের অনুসন্ধান কার্যক্রম চালিয়েছে এবং শীঘ্রই আরও ৫টি স্থানে অনুসন্ধান কার্যক্রম চালাবে।
এ সময় রাশিয়ান রাষ্ট্রদূত ঢাকায় তার কর্মকালে বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে প্রদত্ত সকল সহযোগিতার জন্য সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন