শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পরিবেশ রক্ষা করে হাই-টেক পার্ক স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রাকৃতিক পরিবেশ রক্ষা করে হাই-টেক পার্ক স্থাপন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল (বুধবার) প্রধানমন্ত্রী তার কার্যালয়ে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের বোর্ড অব গভর্নরসের প্রথম সভায় এ নির্দেশ দেন। সভা শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন। বোর্ড অব গভর্নরসের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরিফ, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মজিবুল হক চন্নু, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জাতীয় বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান সৈয়দ এ সামাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আবুল কালাম আজাদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা। সভায় প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ও উপস্থিত ছিলেন।
২০২১ সালে আইটি সেক্টরে দশ লাখ লোকের কর্মসংস্থান এবং এ সেক্টর থেকে ৫ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, হাই-টেক পার্কগুলো স্থাপন হলে দেশী-বিদেশী বিনিয়োগ বৃদ্ধি পাবে। রপ্তানি বৃদ্ধি পাবে।
এ সময় প্রধানমন্ত্রী ১৯৯৯ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকারের সময়ে কালিয়াকৈরে ৩৫৫ একর জমির ওপর হাই-টেক পার্ক স্থাপনের সিদ্ধান্তের বিষয়টি উল্লেখ করেন। সভায় কালিয়াকৈর হাই-টেক পার্কসহ দেশের বিভিন্ন স্থানে হাই-টেক পার্ক স্থাপনে কাজের অগ্রগতি বিষয়ে প্রধানমন্ত্রীকে জানানো হয়।
সভায় জানানো হয়, ঢাকায় জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক ও মহাখালী আইটি ভিলেজ, যশোরে সফটওয়্যার টেকনোলজি পার্ক, সিলেট ইলেকট্রনিক্স সিটি এবং রাজশাহীতে বরেন্দ্র সিলিকন সিটি স্থাপনের কাজ এগিয়ে চলছে। এছাড়া, গোপালগঞ্জ, কুমিল্লা, কক্সবাজার, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, ঢাকার কেরানীগঞ্জ, জামালপুর এবং নাটোরে আইটি পার্ক প্রতিষ্ঠার কাজ প্রক্রিয়াধীন রয়েছে বলে সভায় অবহিত করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন