শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

জিএসপি শর্ত কেয়ামত পর্যন্ত পূরণ সম্ভব নয় : তোফায়েল আহমেদ

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : যুক্তরাষ্ট্র এখনও বাংলাদেশি পণ্যের জিএসপি সুবিধা ফিরিয়ে না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সব শর্ত পূরণের পরও কেন বাংলাদেশ জিএসপি পাচ্ছে না, সে জবাব মার্শা বার্নিকাট দেবেন। আমি শুধু এটুকু বলতে পারি, ‘রোজ কেয়ামত’ পর্যন্ত চেষ্টা করলেও বাংলাদেশ তাদের শর্ত পূর্ণ করতে পারবে না। তাদের শর্তও শেষ হবে না।
গতকাল বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর জিএসপি ফেরত পাওয়ার বিষয়ে প্রশ্ন করলে মন্ত্রী ক্ষোভ প্রকাশ করে সাংবাদিকদের এই কথা বলেন।
এ সময় তিনি একটি পত্রিকায় প্রকাশিত বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সাক্ষাৎকারের প্রসঙ্গ তুলে বলেন, তিনি বলেছেন শ্রমিকদের নিরাপত্তা ও অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশের উন্নতি হয়েছে, আরো উন্নত করতে হবে Ñ এটি পুরোপুরি ‘ফেক টার্ম’। মন্ত্রী আরো বলেন, এসব উনারা সবসময়ই বলে যাবেন। আর কি কি উন্নতি করতে হবে, বলুক তারা?
তোফায়েল আহমেদ বলেন, দেশে এখন কোনো ঝুঁকিপূর্ণ পোশাক কারখানা নেই। অ্যাকর্ড-অ্যালায়েন্স যে ৩৪টি কারখানা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছিল, সবগুলো আমরা ভেঙে দিয়েছি। শ্রমিকদের নিরাপত্তার বিষয়ে যা যা করণীয় ছিল আমরা করেছি। কিন্তু এরপরও দেশটি ক্রমাগত উন্নতি করার কথা বলে যাচ্ছে।
বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের কারখানাগুলো এখন রি-মডেল হচ্ছে, ফায়ার সেফটি, ইলেকট্রিক্যাল সেফটি, স্ট্রাকচারাল ইন্টিগ্রিটি অব বিল্ডিং Ñ সবকিছু আধুনিক হচ্ছে। আমাদের এখানে যারা ব্যবসা করে, তারা প্রচুর বিনিয়োগ করে। স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে সহযোগিতা করে আসছে বলে উল্লেখ করে তিনি বলেন, তাদের সহযোগিতায় আমরা এ পর্যন্ত এসেছি।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, তারা (যুক্তরাজ্য) বলছে, অনেক ভিজিটর যায় সেখানে। কিন্তু এখন তো সেভাবে যায় না। এ বিষয়ে আমাদের ব্যবসায়ীরা কোনো একটা ব্যবস্থা ঠিকই করে নেবেন। আমাদের বাণিজ্যের অবস্থা বেশ ভালো। তাই মনে করি, এ নিষেধাজ্ঞায় তেমন কোনো ক্ষতি হবে না। এই সময় যুক্তরাজ্য শিগগিরই কার্গো চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
তিনি আরও বলেন, কার্গো প্লেন চলাচলে নিষেধাজ্ঞার বিষয়ে আমাদের (বাণিজ্য মন্ত্রণালয়) কিছু করার নেই। আমাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সে দেশের সংশ্লিষ্টরা এ বিষয়টি তাড়াতাড়ি সমাধান করলে আমরা সুবিধা পাব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন