শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা যৌক্তিক নয় : বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : কার্গো প্লেন চলাচলে নিষেধাজ্ঞায় যুক্তরাজ্যের দেখানো কারণ যৌক্তিক নয় বলেছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। এ নিষেধাজ্ঞা অবিলম্বে প্রত্যাহার করা উচিত ও বাংলাদেশ সরকার তেমনই আশা করছে বলেও মন্তব্য করেন তিনি। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে তার মন্ত্রণালয় কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপে এসব কথা বলেন মন্ত্রী।
রাশেদ খান মেনন বলেন, নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে বাংলাদেশ থেকে সরাসরি পণ্যবাহী উড়োজাহাজ চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। নিষেধাজ্ঞার পেছনে নিরাপত্তাহীনতা মূল কারণ হতে পারে না। আমাদের বিমানবন্দরে নিরাপত্তা পরিস্থিতি অনেক ভালো।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পরিস্থিতি সামলাতে আমরা সবকিছু করছি। তাদের সঙ্গে বারবার যোগাযোগ হচ্ছে আমাদের। এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত এবং আমরা আশা করি, তারা সেটি করবেন।
 উল্লেখ্য, গত মঙ্গলবার দেশটির সরকারি ওয়েবসাইটে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়। ‘বাংলাদেশ এয়ারপোর্ট আপডেট’ শীর্ষক ঘোষণাটিতে বলা হয়, আন্তর্জাতিক নিরাপত্তায় প্রয়োজনীয় কিছু বিষয়ে এখনও ঘাটতি রয়েছে ঢাকায়। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো পরিবহন করতে দেওয়া হবে না। তবে অন্য দেশ হয়ে যুক্তরাজ্যে যাওয়া যাবে।
যুক্তরাজ্যের এ নিষেধাজ্ঞা প্রসঙ্গে মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, আমাদের বিমানবন্দরের নিরাপত্তার মানোন্নয়নে তাদের দেওয়া পরামর্শগুলো নিয়েছি। কার্গো হ্যান্ডলিংয়ের মান ৭০ শতাংশে এসেছে। প্রশিক্ষিত জনশক্তি রয়েছে। এসব দেখে তারা সন্তোষ জানিয়েছিলেন। তাই এখন নিরাপত্তা ঘাটতি’র কারণ কীভাবে আসতে পারে? এ নিষেধাজ্ঞায় বাংলাদেশ বিমানের কার্গো পরিবহন ব্যাহত হবে বলেও উল্লেখ করেন তিনি।
এর আগে, অস্ট্রেলিয়ার এমন উদ্যোগ প্রসঙ্গে সাংবাদিকরা তার দৃষ্টি আকর্ষণ করেন ও জানতে চান, এসবে কোনো রাজনৈতিক ব্যাপার রয়েছে কিনা। জবাবে মন্ত্রী বলেন, এখানে পরিস্থিতি এক নয়। কোনো রাজনৈতিক কারণ আছে কিনা সেটি এখনও আমরা ভাবছি না। তবে পরিস্থিতি উত্তরণে সবকিছু করছি আমরা।
বিমানবন্দরে অফিস করবেন মন্ত্রী-সচিব ঃ
নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ ও যুক্তরাজ্যের সম্মত কর্মপরিকল্পনাকে আরও ত্বরান্বিত করতে ৩১ মার্চ পর্যন্ত দিনের একটি সময় হযরত শাহ জালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অফিস করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এবং সচিব। কার্গো পরিবহনে যুক্তরাজ্যের সাময়িক নিষেধাজ্ঞাসহ বিমানবন্দরের সার্বিক নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন, কার্গো কমপ্লেক্স সুবিধাদি বৃদ্ধি এবং অতীতে নেওয়া পদক্ষেপ মূল্যায়নে গতকাল বৃহস্পতিবার  এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। শাহজালাল বিমানবন্দরে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।
এসময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল সানাউল হক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আসাদুজ্জামানসহ মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন এবং বিমান বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিমান মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুক্তরাজ্যের ঢাকাস্থ হাইকমিশন, এভিয়েশন টিম এবং নিরাপত্তা বিশেষজ্ঞদের পরামর্শক্রমে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে। নিরাপত্তা ব্যবস্থা আধুনিকায়নে বিশেষ দল গঠন করা হয়েছে। আধুনিক সরঞ্জামাদি সংগ্রহে গত ৯ মার্চ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় ৯০ কোটি টাকার একটি প্রকল্প পাস হয়েছে। বাংলাদেশের গৃহীত ব্যবস্থাদি সন্তোষজনক বলে বৃটিশ হাইকমিশন জানিয়েছিলো। এ পরিপ্রেক্ষিতে এ ধরনের সাময়িক নিষেধাজ্ঞা অনাকাক্সিক্ষত। বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত এবং গ্রাউন্ড হ্যান্ডলিং ব্যবস্থার উন্নয়নে সিভিল এভিয়েশন ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আরও নিবিড়ভাবে কাজ করবে এবং মন্ত্রণালয়ের পক্ষ থেকে পুরো কর্মকা-কে পর্যবেক্ষণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন