শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

পবিত্র স্থান আন্তর্জাতিকীকরণের দাবি ‘যুদ্ধ ঘোষণা’র শামিল : সউদী আরব

| প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর বলেছেন, সউদী আরবের পবিত্র স্থানগুলো আন্তর্জাতিকীকরণের যে দাবি কাতার করেছে তা দেশটির বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’র শামিল। সউদী আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন আল-অ্যারাবিয়া টেলিভিশন গতকাল রোববার এই তথ্য জানিয়েছে। তবে এ ধরনের কোনো দাবির কথা অস্বীকার করেছে কাতার। আল অ্যারাবিয়া ওয়েবসাইটের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, সউদী পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘কাতারের দাবি খুবই আক্রমণাত্মক এবং সউদী আরবের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল। এরকম দাবি যারা করেন তাদের বিরুদ্ধে লড়াইয়ের অধিকার সউদী আরবের আছে”।
অন্যদিকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল-রাহমান আল-থানি বলেছেন, তাঁর দেশের কোনো সরকারি কর্মকর্তা এ ধরনের আহŸান জানাননি।
মিথ্যা তথ্যের জবাব দেয়ার চেষ্টা করছি আমরা। শূন্য থেকে এসব গল্প বানানো হচ্ছে” আল জাজিরা টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন শেখ মোহাম্মদ। গত শনিবার জাতিসংঘের বিশেষ দূতের কাছে কারাতা অভিযোগ করেছে যে সউদী আরব হজকে রাজনৈতিকভাবে ব্যবহার করে ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করছে। এছাড়া কাতারের নাগরিক যারা এ বছর হজে যেতে চান তাদের নানা বাধার মুখে পড়তে হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছে কাতারের কর্তৃপক্ষ। স¤প্রতি সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ এনে স¤প্রতি কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ইব্রাহিম ১ আগস্ট, ২০১৭, ৩:০৫ এএম says : 0
আসুন আমরা পবিত্র স্থানের পবিত্রতা রক্ষায় সম্মিলিতভাবে কাজ করি।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন