শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পোশাক খাতে রপ্তানি আয় বেড়েছে

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি অর্থবছরের প্রথম আট মাসে গত অর্থবছরের একই সময়ের তুলনায় নিটওয়্যার পণ্য রপ্তানি বেড়েছে ছয় দশমিক ২১ শতাংশ। একইসঙ্গে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানি বেড়েছে ১২ দশমিক ৭৩ শতাংশ। চলতি মাসে প্রকাশিত রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি মেয়াদে নিটওয়্যার পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮৫৫ কোটি ৯৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৮৬৪ কোটি ৩৪ লাখ ১০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে শূন্য দশমিক ৯৮ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতের রপ্তানি আয় বেড়েছে ছয় দশমিক ২১ শতাংশ।
চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি মেয়াদে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৯১০ কোটি ১১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৯৪৮ কোটি ৪২ লাখ ২০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে চার দশমিক ২১ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতের রপ্তানি আয় বেড়েছে ১২ দশমিক ৭৩ শতাংশ। ২০১৪-১৫ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল এক হাজার ২৪২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম আট মাসে আয় হয়েছিল ৮১৩ কোটি ৮৩ লাখ মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে এই খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক হাজার ৩২৬ কোটি ৬২ লাখ ১০ হাজার মার্কিন ডলার।
এছাড়া ২০১৪-১৫ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল এক হাজার ৩০৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম আট মাসে আয় হয়েছিল ৮৪১ কোটি ৩১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে এই খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক হাজার ৪১০ কোটি ৫৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন