শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকারের জবাবদিহিতার অভাবেই দেশে নৈরাজ্য অবস্থা -মওদুদ আহমদ

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারের জবাবদিহিতার অভাবেই দেশে এক নৈরাজ্যজনক অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। গতকাল (শনিবার) বিকেলে এক আলোচনা সভায় কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে হ্যাকড করে অর্থ লোপাটের ঘটনার প্রসঙ্গ টেনে তিনি এই অভিযোগ করেন।
মওদুদ আহমদ বলেন, আমাদের রিজার্ভ অ্যাকাউন্টের ওপরে হাজার হাজার কোটি টাকা বাংলাদেশ থেকে বাইরে চলে গেছে বা আমাদের রিজার্ভ থেকে বিভিন্ন জায়গায় যে টাকা জমা ছিল- আমেরিকা, ফিলিপিনসে। ওই সব জায়গা থেকে আজকে এই হ্যাকার্ড মাধ্যমে এটা করেছে। এটা কেউ বিশ্বাস করবে, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সহযোগিতা ছাড়া এই হ্যাকার্ডের মাধ্যমে টাকা লুণ্ঠন হয়েছে, দেশের কোনো মানুষ এটা বিশ্বাস করবে না।
তিনি বলেন, কারা এখানে ব্যর্থতার পরিচয় দিচ্ছে, তারা কারা? এটা চিহ্নিত করা উচিত। আমরা মনে করি এর মূল ও প্রধান কারণ হলো সরকারের কোনো জবাবহিতিা নেই। গভর্মেন্ট হ্যাজ নো অ্যাকাউন্টিবিলিটি। কারো কাছে জবাবদিহি করার কোনো ব্যবস্থা নেই। একটা সরকারকে যদি জবাবদিহি করতে না হয়, আজ সংসদে যে বিরোধী মাশাল্লাহ আছে, তাদের কাছে জবাবদিহি করার প্রয়োজন পড়ে না। সুতরাং এমন একটি শূন্য অবস্থা বিরাজ করছে, আজকে জবাবদিহিতার অভাবেই দেশে এক নৈরাজ্যজনক অবস্থার সৃষ্টি হয়েছে।
জাতীয় প্রেস ক্লাবে বিএনপির প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম নেতা মরহুম রাজনীতিক মশিয়ুর রহমান যাদু মিয়ার ৩৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়। মশিয়ুর রহমান যাদু মিয়া জাতীয় স্মৃতি কমিটির এই আলোচনা সভার আয়োজন করে। সকালে মৃত্যুবার্ষিকী উপলক্ষে সংসদ ভবনের কাছে মরহুম নেতার কবরে পুষ্পমাল্য অর্পণ করেন নেতৃবৃন্দ।
দলের প্রতিষ্ঠার সঙ্গে সম্পৃক্ত থাকা মওদুদ আহমদ মরহুম এই নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, যাদু ভাই একজন দূরদৃষ্টিসম্পন্ন উঁচু মাপের রাজনীতিক ছিলেন। শহীদ জিয়াউর রহমান যখন দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য একটি রাজনৈতিক ভিত্তি তৈরি করার উদ্যোগ গ্রহণ করলেন তখন মশিয়ুর রহমান যাদু মিয়া সবচাইতে বড় অবদান রেখেছেন। আমরা রাতের পর রাত সময় কাটিয়েছি। জাগ দল করলাম, এরপর জাতীয়বাদী ফ্রন্ট করি। সেই ফ্রন্ট থেকে আমরা বিএনপি প্রতিষ্ঠা করেছি।
যাদু ভাই ওই সময়ে তার পুরনো রাজনৈতিক দল মওলানা ভাসানী ন্যাশনাল আওয়ামী পার্টি স্থগিত করে দিলেন এই জাতীয়তাবাদী দলে যোগদান করার জন্য। কাজী জাফর তার ইউনাইটেড পিপলস পার্টি করলেন না। কিন্তু যাদুভাই করেছিলেন। আজকে প্রমাণ হয়েছে, তিনি সঠিক সিদ্ধান্ত নিয়েছিলেন। আজ এত বড় পার্টি ও দল হয়েছে বিএনপি
তিনি বলেন, যাদু ভাই যে কাউকে আপন করে নিতে পারতেন। তার হাজার হাজার নেতা-কর্মীকে আপন বলে মনে করতেন। আমি যাদু মিয়াকে মার্সিডিজ গাড়িতে ঘুরতে দেখেছি, আবার রিকশাও চড়তে দেখেছি। দিস ইজ ওয়ান পলিটিশিয়ান। এ ছিল যাদু মিয়া। তিনি বিত্তশালী ছিলেন। তার পরিবার কত বড়। তার অর্থের কোনো অভাব ছিল না। বিএনপি সম্পর্কে ক্ষমতাসীনরা ‘মিথ্যাচার’ ও ‘অপপ্রচার’ করছে বলেও অভিযোগ করেন।
মওদুদ বলেন, আজ বিএনপি সম্পর্কে অসংখ্য মিথ্যাচার করছে। বিএনপি একটি মধ্যপন্থী উদার গণতান্ত্রিক রাজনৈতিক দল। এটাই ছিল শহীদ জিয়াউর রহমান ও যাদু মিয়ার মূলমন্ত্র। মুক্তিযুদ্ধের চেতনার ওপর ভিত্তি করে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হয়ে এই রাজনৈতিক দল করা হয়েছিল। আজ আমাদেরকে নানা মিথ্যাচার ও প্রোপাগান্ডা দিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করা হয়।
বিএনপি জঙ্গিবাদ ও উগ্রবাদ প্রত্যাখ্যান করে দাবি করে সাবেক আইনমন্ত্রী বলেন, বিএনপি আগামীতে ক্ষমতায় গেলে বাংলাদেশে সন্ত্রাস, জঙ্গিবাদ, উগ্রবাদকে নির্মূল করার জন্য বিশেষ কর্মসূচি গ্রহণ করবে। আমরা কখনোই জঙ্গিবাদ ও উগ্রবাদকে বরদাশত করব না।
তিনি বলেন, দেশে শাসন আছে, সুশাসন নেই। সুশাসনের যে ঐতিহ্য আমরা গড়ে তুলেছিলাম একটি গণতান্ত্রিক শাসনব্যবস্থার মাধ্যমে আজ সেই সুশাসন ভূলুন্ঠিত হয়ে গেছে বর্তমান সরকারের আমলে। রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা লুণ্ঠন করা হয়েছে। পুঁজিবাজার, ডেসটিনি, হলমার্কের মাধ্যমে সরকারের মদদপুষ্ট ব্যবসায়ীরা জনগণের অর্থ চুরি করেছে।
এই সাবেক মন্ত্রীর অভিযোগ, এখন পর্যন্ত কোনোটির বিচার হয়নি। প্রতিদিন নৈরাজ্য দেখতে পাই। এখন তারা থাবা দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের ওপর। মানে শেষ। আমাদের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে হাজার হাজার কোটি টাকা বাইরে চলে গেছে।
‘শিশু হত্যা হচ্ছে। দেশে কী কোনো আইনশৃঙ্খলা বাহিনী নেই, দেশে কী এমন কোনো সরকার নেই এগুলো রোধ করতে পারে। প্রশ্ন রাখেন মওদুদ আহমদ।
তিনি বলেন, কেবল তাই নয়, আজকে যুক্তরাজ্য আমাদের কার্গো বিমান বন্ধ করে দিয়েছে। ১০০ কোটি টাকার যে পণ্য রপ্তানি হতো তা পরিবহনে যেত। এখন তারা ওয়ার্নিং দিয়েছে, আমাদের সরাসরি বিমানের ফ্লাইট বন্ধ করে দেবে। এটা বন্ধ করে দিলে আমাদের হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হবে।
মালয়েশিয়ায় ১৫ লাখ শ্রমিক নেয়ার চুক্তি বাতিলের জন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করে মওদুদ বলেন, ‘একটু আগে খবর পেলাম সেখানকার পররাষ্ট্রমন্ত্রী ওই চুক্তি বাতিল করে দিয়েছেন। হুয়াট ডাজ মিন। সরকারের দক্ষতা, কর্মক্ষমতা, দূরদৃষ্টি এগুলোর ওপরই নির্ভর করে। আজ কারা ব্যর্থতার পরিচয় দিচ্ছেন। তারা কারা? এগুলো চিহ্নিত করা উচিত।
বর্তমান সঙ্কট উত্তরণে সরকারের উদ্দেশে মওদুদ বলেন, দেশে এখন গণতন্ত্র নেই। রাজনৈতিক অঙ্গনে শূন্যতা বিরাজ করে। তাই সরকারকে আহ্বান জানাব, সময় দ্রুত অতিক্রম করছে। আসুন আমরা সবাই মিলে সঙ্কটের নিরসন করি। একটি অবাধ নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করি, গণতন্ত্রকে ফিরিয়ে আনি। এখনো সময় আছে। সরকারকেই উদ্যোগ নিতে হবে। ক্ষমতার মোহে আপনারা দেশটাকে একটা বিপদে নিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি করে দেবেন না। একই সঙ্গে গণতন্ত্র ফিরিয়ে আনতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানান তিনি।
সংগঠনের সভাপতি শামসুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপি ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান, গণস্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা: জাফররুল্লাহ চৌধুরী, মরহুম মশিয়ুর রহমান যাদু মিয়ার নাতি ন্যাপ ভাসানীর চেয়ারম্যান ব্যারিস্টার জেবেল রহমান গনি, সিনিয়র সাংবাদিক সাদেক খান, মহিউদ্দিন খান মোহন, আক্তারুজ্জামান বাবু, আবদুল খায়ের লাভলু, আবুল কাশেম চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মরহুম নেতা যাদু মিয়ার মেয়ে সাংবাদিক রিটা রহমানও উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন