শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রিজার্ভ থেকে অর্থ লোপাট বিষয়ে গভর্নরের ব্যাখ্যা দাবি বিএনপির

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ লোপাটের বিষয়ে গভর্নরের ব্যাখ্যা দাবি করেছে বিএনপি। একই সাথে ঘটনার মাসাধিককাল হলেও না জানানোর দায় নিয়ে অর্থমন্ত্রীর পদত্যাগও দাবি করেছে দলটি। গতকাল শুক্রবার রাতে এক আলোচনা সভায় দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দাবির কথা জানান।
তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা হ্যাকড হয়ে গেছে। সেটা ফিলিপাইনের একটা পত্রিকায় বেরিয়েছে, আমাদের পত্রিকায়ও খবরটি এসেছে। বাংলাদেশ ব্যাংক কিন্তু এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কোনো বক্তব্য দেয়নি। তাদের (কেন্দ্রীয় ব্যাংক) উচিত, এটা নৈতিকতা দাবি করে, এটা মোরালিটি ডিমান্ড করে, এই যে মানুষের টাকা এই টাকা বিশেষ করে আমাদের যারা বিদেশে চাকরি করে, তারা ঘাম ফেলে যে অর্থ উপার্জন করে সেই টাকা হ্যাক হয়েছে। আজকের পত্রিকায় বলা হয়েছে, এটা জালিয়াতি হয়েছে, চুরি হয়েছে।
এই বিষয়ে কোনো বক্তব্য না দিয়ে বাংলাদেশ ব্যাংক গভর্নর ভারতে চলে গেলেন। গভর্নরের কাছে অবশ্যই এই জাতি দাবি করছে তাদেরকে এ বিষয়ে একটা সঠিক ব্যাখ্যা দিতে হবে। তাদের উচিত গ্রাউন্ড অব মোরালিটি ডিমান্ড করে হি সুড রিজাইনড। কারণ, ৮শ’ কোটি টাকা জালিয়াতি হয়েছে। ঠিক একই ভাবে অর্থমন্ত্রী ঘটনা জানতেন যা আরো এক মাস আগে হয়েছে। তারও না জানার জন্য পদত্যাগ করা উচিত।
রাজধানীর মোহাম্মদপুরের একটি রেস্টুরেন্টে ‘জিয়া সাইবার ফোর্স’ নামক সংগঠনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘রাজনীতিতে সামাজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকা ও অবদান’ শীর্ষক এই আলোচনা সভা হয়। অনুষ্ঠানে মেধাবী অনলাইন এক্টিভিস্টদের সম্মাননা প্রদান করা হয়। সোশ্যাল যোগাযোগ মাধ্যমের প্রশংসা করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যখন আমরা পত্র-পত্রিকার সত্য কথা পাই না, যখন আমরা পত্র-পত্রিকায় গণতন্ত্রের কথা পাই না, যখন পত্র-পত্রিকায় আমাদের মানুষের অধিকারের বিষয়গুলো ঠিক সেইভাবে উঠে আসে না, তখন সোশ্যাল মিডিয়াতে অনলাইনে সকল তথ্য ও সত্য কথাগুলো আমরা জানতে পাই। সেজন্যই গোটা পৃথিবীতে এই সোশ্যাল মিডিয়া ও অনলাইন অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। বদলে দিচ্ছে রাষ্ট্রকে বদলে দিচ্ছে সমাজকে।
তিনি বলেন, আমি তরুণদের একটি অনুরোধ করবোÑ একটা কথা আপনাদের সবাইকে মনে রাখতে হবে আপনারা যে কাজ করছেন, তা দেশের জন্য, মানুষের জন্য এবং গণতন্ত্রের জন্য। সেখানে খুব দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। এমন কিছু করা যাবেনা যেখানে দেশের ক্ষতি হতে পারে, মানুষের ক্ষতি হতে পারে, গণতন্ত্রের ক্ষতি হতে পারে এবং সেই সঙ্গে দেশকে সুন্দর করে গড়ে তোলবার জন্য এই মিডিয়াকে কাজে লাগতে হবে।
দেশের অর্থনীতির অবস্থা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আজ ৮শ’ কোটি, ৪ হাজার কোটি বা ৫ হাজার কোটি লুট হলেও এখানে কিছু হয় না। এখন লুটপাট এমন একটা পর্যায়ে চলে গেছে, মানুষের বোধ নেই- এমন একটা অবস্থায় চলে গেছে। আমাদের ব্যাংকের এটিএম কার্ড থেকে টাকা চুরি হয়ে যাচ্ছে। আজ নিরাপত্তা কোথায়? আজ সম্পত্তির নিরাপত্তা, জীবনের নিরাপত্তা কোথাও নেই। গণতন্ত্র নেই সেই কারণে কারোই কোনো নিরাপত্তা নেই।
এই অবস্থার মধ্যে বর্তমান সরকার প্রতিমুহূর্তে গলাবাজী করছে- তারা সব অধিকার দিয়ে দিয়েছে বাংলাদেশের মানুষকে, এখানে গণতন্ত্রের ফুলঝুরি পড়ছে। আর উন্নয়নে এমন বেশি লহরী বইছে। যাতে মানুষ অত্যন্ত সুখে শান্তিতে বসবাস করছে। আজকে এই হচ্ছে তার চিত্র।
গণতন্ত্র ফিরিয়ে আনতে খালেদা জিয়ার নেতৃত্বে সংগ্রামে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি।
শেখ ওয়াহিদুজ্জামান দিপুর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ, সাংবাদিক শফিক রেহমান, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, রুহুল কবির রিজভী, অর্থনীতি বিষয়ক সম্পাদক আব্দুস সালাম, সাবেক ছাত্র নেতা শহিদুল ইসলাম বাবুল, আনিসুর রহমান তালুকদার খোকন, ব্যারিস্টার পারভেজ আহমেদ, ছাত্র দলের সহ-সভাপতি এজমল হোসেন পাইলটসহ অনলাইন এক্টিভিস্টগণ বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন