সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কফি আনান কমিশনের প্রস্তাব মানার আহ্বান জার্মানির

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জার্মানির পররাষ্ট্র মন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল বলেছেন, মিয়ানমারের রাখাইনে সহিংস পরিস্থিতিতে আমি গভীরভাবে উদ্বিগ্ন। এতে করে আবারও অনেক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যাচ্ছেন। সাধারণ মানুষদের জীবনের স্বার্থে আমি সবপক্ষকে সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানাই।’ গত শনিবার এক বিবৃতিতে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, এখন আসলে আক্রান্তদের দিকে মনোযোগ দেওয়ার সময়। মিয়ানমার সরকারের উচিত মানবাধিকার ও ত্রাণ সংস্থাগুলোকে মানবিক সহায়তা প্রদানের অনুমতি দেওয়া। আগামী দুই সপ্তাহের মধ্যে ত্রাণ কার্যক্রম চালাতে জাতিসংঘ ও রেডক্রসকে অনুমতি দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানান তিনি।
গ্যাব্রিয়েল বলেন, গত কয়েকদিনে আমরা মিয়ানমার নিয়েই কথা বলছি। এই সময়ে ২ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে আর এটি সামলানো বাংলাদেশের জন্য কঠিন। বাংলাদেশের এমন পদক্ষেপকে আমরা প্রশংসা করি ও স্বাগত জানাই।
জাতিসংঘের সেন্ট্রাল এমার্জেন্সি ফান্ড (সিইআরএফ) এর মাধ্যমে জার্মানিও এই রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে বলে জানান গ্যাব্রিয়েল। তিনি বলেন, সা¤প্রতিক এই সঙ্কটে বিষয়টি আরও স্পষ্ট হয়েছে যে, রাখাইনে টেকসই পরিবর্তন দরকার। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের দেওয়া প্রস্তাবগুলো জার্মান সরকার সমর্থন করে বলে তিনি অং সান সুচিকে সেগুলো বাস্তবায়ন করার আহ্বান জানান তিনি। তিনি বলেন, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন এই পরিস্থিতিতে মিয়ানমারকে সমর্থন দিতে প্রস্তুত আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন