শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

ইয়েমেন ও সিরিয়ায় রাজনৈতিক সমাধান চায় সউদী আরব

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সউদী আরব ইয়েমেন ও সিরিয়ায় রাজনৈতিক সমাধান চায় বলে ঘোষণা দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল জুবায়ের। জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে আদেল জুবায়ের এ কথা বলেন।
সাধারণ অধিবেশনের ভাষণে আদেল জুবায়ের দেশ দুইটির আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন।
যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন ইস্যুতে আদেল জুবায়ের বলেন, আমরা পূর্ণাঙ্গরুপে ইয়েমেনে রাজনৈতিক কার্যক্রমের মাধ্যমে সমাধান চাই।
তিনি বলেন, ইয়েমেনে রাজনৈতিকভাবে সমাধানের জন্য জাতিসংঘের প্রতিনিধি ওলাদ শেখ আহমাদের প্রচেষ্টা এবং উপসাগরীয় মধ্যস্থতা এবং ইয়েমেনের জাতীয় সংলাপ প্রক্রিয়াকে পূর্ণাঙ্গ সমর্থন করি।
তিনি আরো বলেন, ইয়েমেনে সাবেক প্রেসিডেন্ট সালেহ আব্দুল্লাহ সমর্থিত হুথিদের (আনসারুল্লাহ) সশস্ত্র বিপ্লবের কারণে দেশটির জনগণের উপর যে বর্ণনাতীত দুঃখকষ্ট নেমে এসেছে তা আমরা ভালোভাবে উপলদ্ধি করছি।
এ উপলদ্ধিতেই আমরা সেখানে ৮ বিলিয়ন ডলার সমপরিমাণ ত্রাণ সহায়তা পাঠিয়েছি। ২০১৫ সালে জারিকৃত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ২২১৬ নং সিদ্ধান্তে বলা হয়েছে, ২০১৪ সাল থেকে দখলকৃত ইয়েমেন থেকে হুথি সশস্ত্র যুদ্ধাদের (আনসারুল্লাহ) প্রত্যাহার করে নিতে হবে এবং ভারি অস্ত্র রাষ্ট্রের কোষাগারে জমা দিতে হবে। অন্যদিকে ২০১৩ সালের মার্চ থেকে ২০১৪ সালের জানুয়ারি পর্যন্ত চলা ইয়েমেনের জাতীয় সংলাপের সিদ্ধান্তে ইয়েমেনকে মোট ৬ টি প্রদেশ নিয়ে ফেডারেল স্টেট বা যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থায় বিভক্ত করার কথা বলা হয়েছে। উত্তরাংশে ৪ প্রদেশ আর দক্ষিণাংশে ২ প্রদেশ নিয়ে রাষ্ট্র গঠন করতে বলা হয়েছে।
সিরিয়া ইস্যু ছাড়াও রোহিঙ্গা ইস্যুতে সউদী আরবের মনোভাব প্রকাশ করেন। জাতিসংঘের প্রদত্ত ভাষণে আদেল জুবায়ের কঠোর ভাষায় বার্মা সরকারের নিন্দা জানান। তিনি বলেন, আন্তর্জাতিক মূলনীতির আওতায় মিয়ানমারের সরকারকে আরাকানে সহিংসতা বন্ধে বাধ্য করতে হবে। সূত্র : আনাদোলু এজেন্সি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
saif ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ১০:২১ এএম says : 0
লক্ষ লক্ষ নিরিহ মানুষের প্রানের বিনিময়ে অহাবিরা যে হেরেছে সেই যন্যে আল্লাহ্‌র দরবারে অশেষ শুকরিয়া আদায় করছি। এবং যারা নির্যাতিত হয়েছে তাদের প্রতি আল্লাহ্‌ বিশেষ রহমত কামনা করছি।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন