শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপির দুঃসময়ে চেতনার বাতিঘর ছিলেন খন্দকার দেলোয়ার রিজভী

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির সাবেক মহাসচিব মরহুম খোন্দকার দেলোয়ার হোসেনের ৫ম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি ও তার পরিবার।
২০১১ সালের ১৬ মার্চ চিকিৎসাধীন অবস্থায় তিনি সিঙ্গাপুরে ইন্তেকাল করেন। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল এক আলোচনা সভায় দলের নেতারা বলেছেন, বিএনপির দুঃসময়ে তিনি ছিলেন এক চেতনার বাতিঘর। একজন নির্লোভ পরীক্ষিত নেতা হিসেবে সকলের কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন। তিনি সেই ১/১১-এর কঠিন সময়ে জীবন বাজি রেখেছেন কিন্তু অন্যায়ের কাছে মাথা নত করেননি। বিএনপিকে সুসংগঠিত করার ক্ষেত্রে তার অবদান নেতাকর্মীরা কোনোদিন ভুলে যাবে না। বর্তমান সঙ্কটকালে তার মতো ন্যায়-নিষ্ঠাবান এবং দেশপ্রেমিক নেতার বড় প্রয়োজন।
গতকাল দুপুরে রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে মরহুম খন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ‘ঘুরে দাঁড়াও বাংলাদেশ’ নামের একটি সংগঠন এর আয়োজন করে।
খোন্দকার দেলোয়ারকে স্মরণ করে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, তিনি ছিলেন চেতনার বাতিঘর। তিনি বায়ান্নর ভাষা সৈনিক, মহান মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। বিএনপির একজন নির্লোভ পরীক্ষিত নেতা হিসেবে তিনি ছিলেন সকলের কাছে শ্রদ্ধার পাত্র। ১/১১’র সেই কঠিন সময়ে তিনি জীবন বাজি রেখেছেন কিন্তু অন্যায়ের কাছে মাথা নত করেননি।
আসন্ন কাউন্সিল প্রসঙ্গে নেতাকর্মীদের ইঙ্গিত করে তিনি বলেন, এখন যেখানেই যাই সেখানে পদ আর পদ। এছাড়া অন্য কোনো কথা নেই। কিন্তু আমরা যখন এই প্রিয় নেতার পেছনে রাজনীতি করেছি তখন পদের জন্য রাজনীতি করিনি। ওই সময় অনেকে মিডিয়ার সামনেও আসতে চায়নি। অনেক এমপিকে খুঁজে পাওয়া যায়নি। কিন্তু আজ অনেককে দেখা যায়। তাদের বিভিন্ন মিডিয়ার সামনেও কথা বলতে শোনা যায়। যারা দুঃসময়ে দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন এবং দলের জন্য নিজেকে উৎসর্গ করেছেন তাদের কথা অবশ্যই দলের নীতি-নির্ধারকেরা মনে রাখবেন।
বিএনপির ভেতরে ‘বেঈমান-চাটুকার’ রয়েছে জানিয়ে যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, এরাই অতীতেও দলের সঙ্গে বেঈমানি করেছে, দলকে ভুল পথে পরিচালিত করেছে, দলের ক্ষতি করেছে। কাউন্সিলকে সামনে রেখে দলের এমন নেতাদের বিরুদ্ধে সতর্ক ও সোচ্চার থেকে কৌশলী হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।
কাউন্সিলকে কেন্দ্র করে পদের জন্য না ঘুরে দলের জন্য কাজ করার মানসিকতা সৃষ্টি করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান আলাল।
তিনি বলেন, বিএনপির নবনির্বাচিত চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কাউন্সিলে দলের নীতি-আদর্শ থেকে শুরু করে নেতৃত্ব নতুন করে সাজাবেন। সুতরাং পদের জন্য আমরা দৌড়াদৌড়ি ও তদবির করবনা, এ প্রতিজ্ঞা আমাদের করতে হবে। প্রত্যেকের কর্মকান্ড নেত্রীর (খালেদা জিয়া) নজরে ও বিশ্লেষণের মধ্যে আছে। নিচের লেভেলের নেতাদের কর্মকান্ড আমাদের নজরে আছে। এগুলোকে একত্রিত করে একটি নতুন রূপ দিতে পারলে আমাদের কাউন্সিলের সফলতা আসবে। খালেদা জিয়া ও তারেক রহমান দেশে নির্বিঘেœ রাজনীতি করতে পারলে বিএনপির ক্ষতি করার শক্তি কারো নেই বলেও মন্তব্য করেন তিনি।
সংগঠনের সভাপতি কাদের সিদ্দিকীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আমির হোসেন বাদশার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক এডভোকেট আব্দুস সালাম আজাদ, এনডিপির প্রেসিডিয়াম সদস্য মঞ্জুর হোসেন ঈসা, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও খোন্দকার দেলোয়ার হোসেনের ছেলে এডভোকেট আক্তার হামিদ ডাবলু, বাংলাদেশ ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, যুবদল যুগ্ম সম্পাদক অমলেন্দু দাস অপু, ছাত্রদলের সাবেক নেতা সর্দার মো: নূরুজ্জামান প্রমুখ।
ভারপ্রাপ্ত মহাসচিবের বাণী :
খন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক বাণীতে মির্জা ফখরুল ইসলাম বলেন, মরহুম খন্দকার দেলোয়ার হোসেন একজন দৃঢ়চেতা, আদর্শনিষ্ঠ রাজনীতিবিদ হিসেবে দেশের মানুষের মনে শ্রদ্ধার আসনে অধিষ্ঠ থাকবেন। /১১-তে দেশের এক চরম রাজনৈতিক সংকটকালে বিএনপি মহাসচিবের দায়িত্ব¡ কাঁধে নিয়ে খোন্দকার দেলোয়ার হোসেন দলের বিরুদ্ধে চক্রান্ত রুখে দিতে যোগ্য নেতৃত্ব দিয়েছিলেন।
কর্মসূচি :
মৃত্যুবার্ষিকী উপলক্ষে খন্দকার দেলোয়ার হোসেন স্মৃতি পরিষদ আজ রাজধানীর ফটো জার্নালিস্ট অডিটোরিয়ামে দোয়া ও স্মরণ সভা হবে। এছাড়া গ্রামের বাড়ি মানিকগঞ্জের ঘিওরের খিরাইপাচুরিয়ায় তার কবর জিয়ারত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে যোগ দেবেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন