ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

বিদ্যুৎ সংযোগে ধারাবাহিক সফলতা আরইবির

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ফেব্রুয়ারি মাসে সারা দেশে ৩ লাখ ৩ হাজার ২১৬ পরিবারকে নতুন বিদ্যুৎ সংযোগ প্রদান করেছে। এই সংযোগ প্রদানের মধ্য দিয়ে বিআরইবির গ্রাহক সংখ্যা ১ কোটি ৪৫ লাখ ১০ হাজার ছাড়িয়েছে।
এ ব্যাপারে বিআরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন গতকাল (মঙ্গলবার) ইনকিলাবকে বলেন, ২০১৫-১৬ অর্থবছরে ৩০ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসার যে লক্ষ্যমাত্রা বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড নির্ধারণ করেছে, তারই ধারাবাহিকতায় প্রতি মাসে এভাবেই নতুন গ্রাহকদের বিদ্যুৎ সংযোগ প্রদান করা হচ্ছে। ইনশাআল্লাহ ২০২১ সালের মধ্যে শতভাগ এলাকা বিদ্যুতায়নের লক্ষ্যে আরো ৬০ লাখ নতুন পরিবারকে আমরা বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসব।
বিআরইবি চেয়ারম্যান বলেন, সরকারের কাছে বিদ্যুৎ এখন অগ্রাধিকারমূলক একটি প্রকল্প। এটি শুধু বাংলাদেশের ক্ষেত্রেই নয়, বিশ্বের সব দেশেই বিদ্যুৎ খাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে। আগে জাতিসংঘ ঘোষিত এমডিজিতে অন্ন, বস্ত্র ও বাসস্থানের বিষয়টিকে প্রাধান্য দেয়া হয়েছিল। আর এখন এসডিজি চালু হয়েছে। এতে অন্ন, বস্ত্র ও বাসস্থানের সাথে বিদ্যুৎকেও যুক্ত করা হয়েছে। জাতিসংঘের ঘোষণা অনুযায়ী, শতভাগ মানুষকে বিদ্যুৎ দিতে হবে।
মেজর জেনারেল মঈন উদ্দিন বলেন, বাংলাদেশ জাতিসংঘ ঘোষিত এসডিজি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে চলেছে। যাতে করে ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া যায়। তিনি বলেন, বিআরইবির সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা শুরু হয়েছে ২০১৫ সালের জুলাই; আর শেষ হবে ২০২০ সালের জুনে। এর মধ্যে রয়েছে ১ লাখ ৫০ হাজার কিলোমিটার লাইন নির্মাণ করা, ৪৮০টি সাবস্টেশন নির্মাণ ও উন্নত করা, ৭০ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা, ৪০টি সুইচিং স্টেশন নির্মাণ করা, ৪০টি রিভার ক্রসিং টাওয়ার নির্মাণ করা, ১ লাখ ৯০ হাজার ওভারলোডেড ট্রান্সফরমার নতুনভাবে পুনঃস্থাপন করা, ৭৫ লাখ ডিজিটাল ও প্রি-পেইড মিটার বিতরণ এবং ১৫ হাজার সোলার ইরিগেশন পাম্প স্থাপন করাই বিআরইবির সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার মূল লক্ষ্য।
উল্লেখ্য, এই অর্জনের পেছনে বিআরইবি এবং পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মরতরা নিরলসভাবে শ্রম দিয়ে যাচ্ছেন। বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে সফলতার সাথে এই প্রতিষ্ঠানটি কাজ করায় সারাদেশে বিআরইবির ভাবমর্যাদাও অতীতের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। জানা যায়, বিদ্যুৎ নিয়ে সরকারের ভিশন ২০২১ বাস্তবায়নে ঘাটতি জনবল নিয়েই দ্রুততার সাথে প্রতিষ্ঠানটি তার গৃহীত সকল পরিকল্পনা বাস্তবায়িত করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন