ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ফজলে কবির নতুন গভর্নর

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থ বিভাগের সাবেক সিনিয়র সচিব ফজলে কবিরকে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের বলেন, সাবেক সচিব ফজলে কবিরকে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে। তিনি বর্তমানে সোনালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি যুক্তরাষ্ট্রে আছেন। ১৮ মার্চ তার দেশে ফেরার কথা। দেশে ফেরার পর জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে তিনি এ পদে নিয়োগ পাবেন।
সূত্র মতে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর করা ফজলে কবির ১৯৮০ সালের অক্টোবরে বাংলাদেশ সিভিল সার্ভিসের রেলওয়ে (পরিবহন এবং বাণিজ্যিক) ক্যাডারে যোগদান করার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৮৩ সালে ফজলে কবির বিসিএস প্রশাসন ক্যাডারে যোগদান করেন। কবিরের দীর্ঘ পেশাগত জীবনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়সহ মাঠপর্যায়েও প্রশাসকের দায়িত্ব সুচারুভাবে দক্ষতার সাথে পালন করেছেন। তিনি কিশোরগঞ্জ জেলার জেলা প্রশাসক, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। জাতীয় পরিকল্পনা এবং উন্নয়ন একাডেমি এবং বিসিএস প্রশাসন একাডেমিতে তিনি মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১২ সালে অর্থ-সচিব হিসেবে যোগদানের পূর্বে তিনি রেল মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন। এছাড়াও জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদেও ছিলেন তিনি।
ফজলে কবির তার দীর্ঘ পেশাজীবনে দেশে ও বিদেশে বিভিন্ন সম্মেলনে যোগদানের পাশাপাশি রাষ্ট্রীয় পর্যায়ের বিভিন্ন নীতিনির্ধারণ বৈঠকে সরাসরি অংশগ্রহণ করেন। তিনি ২০০৮ সালে জাতিসংঘের ফিন্যান্স এবং বাজেট কমিটি সেশনে বাংলাদেশ ডেলিগেশনের নেতৃত্ব দেন। ফজলে কবির মুন্সীগঞ্জ জেলার এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ব্যক্তিগত জীবনে এক সন্তানের জনক। তার স্ত্রী মাহমুদা শারমিন বেনু জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
সেলিম ১৬ মার্চ, ২০১৬, ৯:৪১ এএম says : 0
নতুন গর্ভনর কে অভিনন্দন।
Total Reply(0)
আরিফ ১৬ মার্চ, ২০১৬, ১১:২৫ এএম says : 0
বাংলাদেশ ব্যাংকের পুরো আইটি সেকশন বাংলাদেশীদের দ্বারা পরিচালিত হতে হবে।
Total Reply(0)
মাজেদ ১৬ মার্চ, ২০১৬, ১১:১৯ এএম says : 0
দ্রুত দেশে ফিরে আসুন।
Total Reply(0)
সফিক ১৬ মার্চ, ২০১৬, ১১:২১ এএম says : 0
আপনার প্রথম ও প্রধান কাজ হলো ওই টাকা ফিরিয়ে আনা।
Total Reply(0)
Farjana ১৬ মার্চ, ২০১৬, ১১:২৩ এএম says : 0
dekha jak tini ki koren
Total Reply(0)
Jesmin ১৬ মার্চ, ২০১৬, ১১:২৬ এএম says : 0
Congratulation Sir
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন