সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শান্তির নোবেল আজ উঠছে কার হাতে

এম এম হোসেন খান | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সুইডেনের স্টকহোমে নোবেল পুরস্কার কমিটি আজ (শুক্রবার) চলতি বছরে শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করবে। সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন কার হাতে উঠছে ২০১৭ সালের শান্তির নোবেল?
৩১৮টি ব্যক্তি প্রতিষ্ঠান শান্তিতে নোবেল বিজয়ীর সম্ভাব্য তালিকায় রয়েছে। তবে গত ৫০ বছর ধরে সম্ভাব্য বিজয়ীর তালিকা গোপনই রেখে আসছে নোবেল কমিটি। একেবারে বিজয়ীর নামটাই প্রকাশ করা হয়। আর সে কারণেই নোবেল পুরস্কার নিয়ে জল্পনা কল্পনার শেষ থাকে না।
টাইম ম্যাগাজিন শান্তিতে নোবেলের জন্য সম্ভাব্য মনোনীত ৫ জনের যে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে তাতে রয়েছেন পোপ ফ্রান্সিস, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল, সিরিয়ার হোয়াইট হেলমেট, ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতি বিষয়ক প্রধান ফেডারিকা মেঘিরিনি ও ইরানের পরমাণু চুক্তির স্থপতি মোহাম্মদ জাভেদ এবং ইকোনোমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেট (ইসিওডবিøউএএস)।
অন্যান্য সূত্রে এখনও পর্যন্ত শান্তিতে নোবেলের মনোনয়ন তালিকায় যাদের নাম রয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে ও যাদের নাম রয়েছে বলে গুঞ্জন রয়েছে তারা হলেন, লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল, জুলিয়ান অ্যাসেঞ্জ, লিওনার্দো ডিক্যাপ্রিও, জো কক্স, বুলগেরিয়ার অর্থোডক্স চার্চ, ডেভিড বোয়ি, ভøাদিমির পুতিন এবং ডোনাল্ড ট্রাম্প
তবে নরওয়ের পিস রিসার্চ ইনস্টিটিউটের শান্তিতে নোবেল বিজয়ীর সম্ভাব্য তালিকায় যাদের নাম বেশি শোনা যাচ্ছে তাদের মধ্যে রয়েছেন- ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান ফেডেরিকা মোঘিরিনি, স্বেচ্ছাসেবী সংগঠন হোয়াইট হেলমেট এবং সংস্থাটির প্রধান রায়েদ আল সালেহ, তুরস্কভিত্তিক সংবাদ মাধ্যম কুমহুরিয়েত পত্রিকা এবং এর সম্পাদক কান দুনদার, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল, পোপ ফ্রান্সিস, আমেরিকান সিভিল লিবারটিস ইউনিয়ন এবং রাইফ বাদাওয়ী। দেখা যাক এসব তালিকা থেকে শান্তিতে নোবেল পুরস্কার কার হাতে ওঠে। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md Abdul Basir Sarder ৬ অক্টোবর, ২০১৭, ১২:৫৫ এএম says : 0
জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন