শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

মহানবীর সা. ধারাবাহিক জীবনী

| প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

কাজা ওমরাহ পালন
রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কায় তিনদিন অবস্থান করেন। চতুর্থ দিন সকালে মোশরেকরা হযরত আলী (রা.)-কে বললো, তোমাদের সাথীকে যেতে বলো, কারণ সময় শেষ হয়ে গেছে। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা থেকে বেরিয়ে সরফ নামক জায়গায় গিয়ে অবস্থান করলেন।
মক্কা থেকে তাঁর রওয়ানা হওয়ার সময় হযরত হামযা (রা.)-এর কন্যা চাচা বলতে বলতে তাঁর পেছনে যাচ্ছিল। হযরত আলী (রা.) তাকে সঙ্গে নিয়ে নিলেন। তাকে লালন পালন করার প্রসঙ্গ নিয়ে হযরত আলী (রা.), হযরত জাফর (রা.) এবং হযরত যায়েদ (রা.)-এর মধ্যে মতবিরোধ দেখা দেয়। কারণ প্রত্যেকে দাবী করছিলেন, তিনি লালন-পালনের অধিক হকদার।
আর রাহীতুল মাখতুম, মূল : আল্লামা সফিউর রহমান মোবারকপুরী, অনুবাদ: খাদিজা আখতার রেজায়ী

দৈনন্দিন জীবনে ইসলাম
প্র:- ফরয নামাযের জামাআত হওয়ার সময় কেউ মসজিদে এসেছে। সে জামাআত-পূর্ব সুন্নত কখন আদায় করবে?
উ:- ফজরের নামাযের জামাআত হলে এবং শেষ বৈঠক পাওয়ার সম্ভাবনা থাকলে জামাআতের ভিতরই সুন্নত পড়তে হবে। আর শেষ বৈঠক পাওয়ার সম্ভাবনা না থাকলে বাধ্য হয়ে জামাআতে শামিল হতে হবে। যোহর বা জুমআর সুন্নত হলে জামাআতের ভিতর সুন্নত নামায শুরুই করা যাবে না।
প্র:- উক্ত সুন্নতগুলো কখন আদায় করা যাবে?
উ:- ফরয নামাযের পর আদায় করা যাবে। তবে ফজরের সুন্নত সূর্যোদয়ের পর আদায় করা উত্তম। আসর এবং এশার সুন্নত মুআক্কাদাহ নয়, তাই এগুলোর কাযা করতে হবে না।
প্র:- দু’জন মিলে জামাআত আদায় করলে কিভাবে দাঁড়াতে হবে?
উ:- মুক্তাদী ইমামের ডান পাশে সামান্য পিছনে দাঁড়াবে।
প্র:- দু’জন লোক জামাআত শুরু করার পর আরো লোক এলে কী করতে হবে?
উ:- প্রথম মুক্তাদী আস্তে আস্তে পিছনে সরে আসবে। অথবা আগন্তুক মুসল্লীরা তাকে হাত দিয়ে পিছনে এনে কাতার বাঁধবে। মুক্তাদীরা যদি কোন কারণে পিছনে না যায়, তাহলে ইমাম নিজেই এক কদম আগে বেড়ে প্রথম মুক্তাদীর ডানে ও বামে জায়গা করে দিবে যাতে তারা একত্রে কাতার করতে পারে।
-মুফতী ওয়ালীয়ুর রহমান খান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন