শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজস্থানে গরুর গোশত রান্নার গুজব ছড়িয়ে কাশ্মিরি ছাত্রদের মারধর

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
ভারতের রাজস্থানের একটি বিশ্ববিদ্যালয়ে কাশ্মিরি ছাত্রদের উপর হামলা চালিয়েছে উচ্ছৃঙ্খল জনতা। কাশ্মিরি ছাত্ররা ছাত্রাবাস কক্ষে গরুর গোশত রান্না করছে-এমন গুজব ছড়িয়ে তাদেরকে মারধর করা হয়।
গতকাল ভারতের গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, চিত্তৌরগড়ে মেওয়ার বিশ্ববিদ্যালয়ে গত সোমবার ৪ কাশ্মিরি ছাত্রের উপর হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়টিতে পুলিশ ডাকতে হয়। ক্যাম্পাসটিতে প্রায় ৮০০ কাশ্মিরি ছাত্র রয়েছে।
চিত্তৌরগড়ের পুলিশ কর্মকর্তা প্রসন্ন খামেসরা বলেন, কিছু দুর্বৃত্ত ক্যাম্পাসে গরুর গোশত রান্না করার গুজব ছড়িয়েছিল। প্রাথমিকভাবে অবশ্য একে গরুর গোশত বলে মনে হয়নি। যদিও তদন্তে নিশ্চিত হওয়ার জন্য তা ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ঘটনার দিন কিছু হিন্দু সংগঠনের কর্মীরা ক্যাম্পাসের বাইরে জড়ো হয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে স্লোগান দেয়। পুলিশ দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে।
বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা হরিশ গুরনানি বলেন, ‘আমাদের এখানে দেশের ২৩টি রাজ্যের ছাত্ররা পড়াশোনা করে। এজন্য এটি একটি মিনি ইন্ডিয়ার মতো। সামাজিক, সাংস্কৃতিক বৈচিত্র্যের কারণে এটা হয়েছে।’
এদিকে, পশ্চিমবঙ্গের কোলকাতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কাশ্মিরি ছাত্রদের ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে গোয়েন্দাদের পক্ষ থেকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে কাশ্মিরি ছাত্রদের ব্যাপারে খোঁজখবর নেয়া শুরু হওয়ায় মঙ্গলবার জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের উদ্দেশে টুইটার বার্তায় উদ্বেগ প্রকাশ করে সহযোগিতার আহ্বান জানান। ওমর বলেন, ‘দয়া করে এই বিষয়টি দেখুন, তথ্য সংগ্রহ যেন হেনস্থা না হয়ে দাঁড়ায়।’
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও পাল্টা বার্তায় জানিয়ে দেন, ‘ওই নির্দেশ এসেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে। আমি আপনাকে আশ্বাস দিচ্ছি যে, বাংলায় জম্মু-কাশ্মিরের মানুষকে স্বাগত। আমরা নিশ্চিত করছি শান্তিতেই তারা সুন্দর বাংলা উপভোগ করতে পারবেন।’ সূত্র : আইআরআইবি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন