শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এবার ২৪ দলের ক্লাব বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

২৪ দলের অংশগ্রহণে ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা অনুমোদন করেছে ফিফা। নতুন এই রূপে ২০২১ সাল থেকে টুর্নামেন্টটি আয়োজন করতে চায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। গতপরশু মায়ামিতে ফিফার এক সভার পর এই সিদ্ধান্তের কথা জানান সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

পরিকল্পনা অনুযায়ী ২৪টি দলের মধ্যে আটটি ক্লাব আসবে ইউরোপ থেকে। লাতিন আমেরিকার ক্লাব থাকবে ছয়টি। তিনটি করে ক্লাব অংশ নেবে আফ্রিকা, এশিয়া এবং উত্তর ও মধ্য আমেরিকা থেকে। অবশিষ্ট একটি ক্লাব হবে ওশেনিয়ার। প্রতিটি দল ৫ কোটি পাউন্ড করে আয় করবে বলে ধারণা করা হচ্ছে। প্রতি চার বছর পরপর জুন-জুলাই মাসে বসবে এই আসর। বর্তমানে এই সময়ে বিশ্বকাপের প্রস্তুতিমূলক টুর্নামেন্ট কনফেডারেশন্স কাপের আয়োজন করে থাকে ফিফা।

অবশ্য এই পরিকল্পনা প্রত্যাখান করা হবে বলে জানিয়েছে ইউরোপের শীর্ষ ক্লাবগুলি। ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন (ইসিএ) জানিয়েছে, ২০২৪ সালের আগে নতুন কোনো প্রতিযোগিতায় অংশ নেবে না তারা, ‘পরিবর্তিত ক্লাব বিশ্বকাপের পরিকল্পনা অনুমোদনের পুরোপুরি বিপক্ষে আমরা। ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনের কোনো ক্লাব এতে অংশ নেবে না।’ এ প্রসঙ্গে ইনফান্তিনো বলেন, ‘আমরা আশা করি সেরা সব দলই অংশ নেবে। উয়েফার সঙ্গে আমাদের ইতিবাচক আলোচনা হয়েছে। কিন্তু সিদ্ধান্ত নেওয়াটা আমাদের দায়িত্ব। সাংগঠনিক বিষয়গুলো আমাদের দেখতে হবে।’

বর্তমানে ছয় কনফেডারেশন্স থেকে সাতটি দল নিয়ে প্রতি বছর ডিসেম্বরে বসে ক্লাব বিশ্বকাপের আসর। তবে ইউরোপের ফুটবল সমর্থকদের সেভাবে টানতে পারেনি টুর্নামেন্টটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন