শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

জিহ্বার ব্যথা

| প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


জিহ্বার ব্যথাকে ডাক্তারি ভাষায় গøসোডাইনিয়া বলা হয়। গøসো বলতে বোঝায় জিহ্বার আর ডাইনিয়া বলতে বুঝায় ব্যথা। জিহ্বার ব্যথার সঙ্গে জ্বালাপোড়া ভাব অনুভ‚ত হতে পারে। যে সব কারণে জিহ্বার ব্যথা অনুভ‚ত হতে পারে সেগুলো হলো: * দীর্ঘমেয়াদে মুখের প্রদাহ * দাঁত তোলার সময় স্নায়ু ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে * শুষ্ক মুখের বিরূপ প্রতিক্রিয়া * মুখের ছত্রাক সংক্রমণ * ভিটামিন স্বল্পতার কারণে * এলার্জিজনিত কারণে * রোগ প্রতিরোধ ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হলে * মানবদেহের হরমোনের তারতম্যের কারণে * তামাক সামগ্রী ব্যবহারের কারণে * দুশ্চিন্তা বা বিষণœতায় * কিছু ওষুধ সেবনের কারণে। যেমন: (ক) ডায়ুরেটিক জাতীয় ওষুধ, (খ) ডায়াবেটিস রোগে মুখে খাওয়ার ওষুধ, (গ) দীর্ঘদিন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী ওষুধ সেবন।
গøসোডাইনিয়া বা জিহŸার ব্যথা বার্নিং মাউথ সিনড্রোমের একটি লক্ষণ হতে পারে। তবে বার্নিং মাউথ সিনড্রোমে শুধু জিহŸাই আক্রান্ত হয় না বরং মুখের বিভিন্ন স্থান আক্রান্ত হতে পারে। গøসোডাইনিয়ায় জিহŸায় জ্বালাপোড়া অনুভ‚ত হতে পারে এমনকি খাবার সময় কোনো ঝাল জাতীয় খাবার না খেলেও। জিহŸার ব্যথা কতদিন স্থায়ী হবে তা নির্ভর করে কি কারণে জিহŸার ব্যথা অনুভ‚ত হচ্ছে তার ওপর। যদি মুখের অভ্যন্তরে কোনো ধারালো দাঁত থাকে তাহলে অবশ্যই তার সমাধান করতে হবে দ্রæত। তা না হলে জিহŸার ব্যথা কোনোভাবেই দূর হবে না।
জিহŸার চিকিৎসা: * যেসব কারণে জিহŸার প্রদাহ হতে পারে তা সমাধান করতে হবে। * ফিলিংয়ের অসম স্থান মসৃণ করতে হবে। * দাঁতে স্থাপিত ক্রাউন বা কৃত্রিম দাঁত অমসৃণ থাকলে তা মসৃণ করতে হবে। * স্থানীয়ভাবে প্রয়োগকারী কিছু মলম যথাযথ পদ্ধতিতে প্রয়োগ করা যেতে পারে। তবে আমাদের দেশে যে সব মলম প্রয়োগ করা হয় অনেক ক্ষেত্রেই তা রোগীর কোনো কাজে আসে না। * লিংগুয়াল নার্ভ বা ¯œায়ু ক্ষতিগ্রস্থ হলে মাইক্রোসার্জারির প্রয়োজন হতে পারে। * বেনজোডায়াজিপিন বা বিষণœতানাশক ওষুধ প্রয়োজন হলে প্রয়োগ করতে হবে। একটি কথা না বললেই নয়, জিহŸার ব্যথা বা গøসোডাইনিয়া প্রায় ১৫০টিরও অধিক কারণে হতে পারে। উপরে সবার সচেতনতার জন্য একটি গাইড লাইন প্রদান করা হলো। তার মানে এই নয় চিকিৎসাও স্বল্পপরিসরে সীমাবদ্ধ।

ষ ডাঃ মোঃ ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল ঃ ০১৮১৭৫২১৮৯৭

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন