শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অবশেষে সিলেট ওসমানী মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ে উন্নীত

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ফয়সাল আমীন: দেশের প্রথম সরকারি আটটি মেডিকেল কলেজের মধ্যে অন্যতম সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ। তাই এ কলেজেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার দাবি ছিল সিলেটবাসীর। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ওই কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার আশ্বাস দিয়েছিলেন। অবশেষে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ (সিওমেক) বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের এক চিঠিতে সিওমেককে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার কথা জানানো হয়েছে।
প্রধানমন্ত্রী সা¤প্রতিক সিলেট সফর ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উদ্যোগের কারণে মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়। শিগগিরই এর কার্যক্রম শুরু হবে।
সিওমেককে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার সত্যতা নিশ্চিত করে কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী বলেন, আমাদের কাছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের চিঠি এসে পৌঁছেছে। জেলা প্রশাসকের পক্ষ থেকে শাহী ঈদগাহতে প্রায় তিন একর জায়গা বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য। তিনি আরো আশ্বাস দিয়েছেন, ভবিষ্যতে আরো দুই একর জায়গা ব্যবস্থা করে দিবেন।
এদিকে, সর্বশেষ গত ২১ জানুয়ারি সিলেট সফরে এসে আলীয় মাদ্রাসা মাঠের জনসভায় প্রধানমন্ত্রী ওসমানী মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হবে বলে সিলেটবাসীকে ধৈর্য ধরার জন্য বলেন। অবশেষে সিলেটবাসীর সেই আশা পূরণ হলো। বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হলো ওসমানী মেডিকেল কলেজকে। পূরণ হলো প্রধানমন্ত্রীর দেওযা আশ্বাসও।
১৯৪৮ সালে সিলেট নগরীর চৌহাট্টায় সিলেট মেডিকেল স্কুল প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে সিলেটবাসীর দাবির প্রেক্ষিতে স্কুলটিকে কলেজে রূপান্তর করা হয়। ১৯৬২ সালে সিলেট মেডিকেল কলেজে উন্নীত করার পর ১৯৬৮-৬৯ সালে সম্প্রসারণ করা হয় কলেজ ক্যাম্পাস। ১৯৭১-৭২ সালে ক্যাম্পাসটি কাজলশাহ এলাকায় স্থানান্তর করা হয়। ১৯৮৬ সালে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক মুহাম্মাদ আতাউল গণি ওসমানীর নামানুসারে কলেজটির নামকরণ করা হয় ‘সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ’।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন