শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

৩৬ সংগঠনের সমন্বয়ে ‘বাঙালি সাংস্কৃতিক জোট’ গঠন

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত দেশের ৩৬টি সাংস্কৃতিক সংগঠন নিয়ে গঠন করা হলো ‘বাঙালি সাংস্কৃতিক জোট’ নামের একটি সাংস্কৃতিক সংগঠন। গতকাল শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জোটের আত্মপ্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে সংগঠনের সদস্য সচিব আবদুল মতিন ভুঁইয়ার সঞ্চালনায় লিখিত বক্তব্য রাখেন এবং জোটের নাম ঘোষণা করেন সংগঠনের আহŸায়ক সাইফুল আজম বাশার।
লিখিত বক্তব্যে বাশার বলেন, প্রতিক্রিয়াশীল, মৌলবাদী, জঙ্গিবাদী গোষ্ঠী আজও আমাদের সংস্কৃতির জন্য বড় হুমকি। এ কারণে মুজিবাদর্শের ৩৬টি সংগঠনকে একত্রিত করে একটি বৃহত্তর সাংস্কৃতিক আন্দোলন সংগঠিত করা আজ সময়ের দাবি। এ লক্ষ্যে সংগঠনের কার্যক্রমকে গতিশীল করতে তিন মাসের জন্য ৪১ সদস্যের আহŸায়ক ও সম্মানিত কমিটি গঠন করা হয়েছে। পরবর্তীতে কোন সংগঠন যদি এ জোটের অন্তর্ভুক্ত হতে চায় তবে তাদের যুক্ত করা হবে।
বাঙালি সাংস্কৃতিক জোটের উদ্যোগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, গণঅভ্যুত্থান দিবস, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ভাষণ, জাতির জনকের জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ঐতিহাসিক মুজিব নগর দিবস, মহান মে দিবস, কবি রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী, শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী, ঐতিহাসিক ৬ দফা দিবসসহ বিভিন্ন জাতীয় দিবস পালন করবে বলে জানান তিনি।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অভিনেতা ফারুক, নাট্য অভিনেতা ড. ইনামুল হক, এএসএম মোহসিন, ফালগুনী হামিদ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আবদুল জব্বার, মনোরঞ্জন ঘোষাল, শিবু রায়, কবি রবীন্দ্র গোপ, কবি নাসির আহমেদ, গীতিকার শহীদুল্লাহ ফরায়েজীসহ বরেণ্য শিল্পীগণ।
এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংঠনের যুগ্ম আহŸায়ক হাবিবুর রহমান হাবীব, সনজীব দাশ অপু, আওলাদ হোসেন রুহুল এবং সদস্য সচিব আবদুল মতিন ভুঁইয়া।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন