মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ব্যারিস্টার শাকিলা ফারজানাসহ ২৮ জনের বিরুদ্ধে চার্জশিট

প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের বাঁশখালী উপজেলার লটমনি পাহাড়ের কথিত জঙ্গি আস্তানা ও অস্ত্র উদ্ধারের ঘটনায় সন্ত্রাস দমন আইনে মামলায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারজানাসহ ২৮ জনের বিরুদ্ধে চার্জশিট দেয়া হয়েছে।
গতকাল (রোববার) বাঁশখালীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম সাজ্জাদ হোসেনের আদালতে অভিযোগপত্র জমা দেন র‌্যাব-৭ এর সহকারী পরিচালক ও মামলার তদন্তকারী কর্মকর্তা এএসপি রুহুল আমিন। কথিত ওই আস্তানা থেকে অস্ত্র উদ্ধারের প্রায় ৬ মাস পর গত বছরের আগস্টে জঙ্গি অর্থায়নের অভিযোগে বিএনপির কেন্দ্রীয় নেতা ও সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলমের কন্যা ব্যারিস্টার শাকিলা ফারজানাকে গ্রেফতার করেছিল র‌্যাব।
বাঁশখালী আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী বিকাশ রঞ্জন ধর বলেন, তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র জমা দিয়েছেন। তবে অভিযোগপত্রটি আমি এখনো দেখিনি। এ বিষয়ে পরে বিস্তারিত বলতে পারব।
র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মিফতাহ উদ্দিন বলেন, বাঁশখালীতে অস্ত্র উদ্ধারের ঘটনায় ২৮ জনকে আসামি করে অভিযোগপত্র জমা দেয়া হয়েছে। এর মধ্যে ২১ জন জেলে আছেন। অভিযোগপত্রে আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারজানা, হাসানুজ্জামান লিটন ও মাহফুজ চৌধুরী বাপন, হামজা ব্রিগেড নেতা মনিরুজ্জামান ডনকে আসামি করা হয়েছে। অভিযোগপত্রে ৪১ জনকে সাক্ষী করা হয়েছে।
হামজা ব্রিগেডের অর্থ জোগানদাতা দুবাই প্রবাসী আল্লামা লিবদিকে অভিযোগপত্রে ‘নট সেন্ট আপ’ (অব্যাহতির সুপারিশ) করা হয়েছে জানিয়ে র‌্যাব কর্মকর্তা মিফতাহ বলেন, তার ঠিকানা পাওয়া যায়নি। পরে ঠিকানা পাওয়া গেলে তাকেও অন্তর্ভুক্ত করা হবে। অভিযোগপত্রে জঙ্গি সংগঠন হামজা ব্রিগেডের অর্থায়নের বিষয়ে তথ্য-প্রমাণসহ উল্লেখ করা হয়েছে বলে জানান র‌্যাব-৭ অধিনায়ক মিফতাহ উদ্দিন।
গত বছরের ২১ ফেব্রæয়ারি চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় জঙ্গি আস্তানা ও সেখানে রাখা অস্ত্রের সন্ধান পায় র‌্যাব। সেখান থেকে গ্রেফতার করা হয় ৫ জনকে। এরপর ওই মাসেই চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় এবং হালিশহরে আরো দু’টি জঙ্গি আস্তানার খোঁজ মেলে র‌্যাবের তদন্তে। সবশেষে গত বছরের এপ্রিলে নগরীর পাঁচলাইশ এলাকা থেকে অস্ত্রসহ চারজনকে গ্রেফতারের পর নতুন জঙ্গি সংগঠন ‘হামজা ব্রিগেডের’ বিষয়ে নিশ্চিত হয় র‌্যাব।
হামজা ব্রিগেডের অস্ত্র কেনার জন্য এক কোটি ৮ লাখ টাকা যোগানের অভিযোগে গত বছরের ১৮ আগস্ট রাতে ঢাকার ধানমÐি থেকে আইনজীবী লিটন ও বাপনসহ গ্রেফতার হন বিএনপি নেতা সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে ব্যারিস্টার শাকিলা ফারজানা। এরপর গত বছরের ৫ সেপ্টেম্বর ঢাকার তুরাগের তালতলা এলাকা থেকে ‘গোল্ডেন টাচ’ নামের পোশাক কারখানার পরিচালক এনামুল হককে গ্রেফতার করে র‌্যাব।
বাঁশখালীর লটমনি পাহাড়ে অভিযান চালিয়ে র‌্যাব তিনটি একে-২২ রাইফেল, একটি রিভলবার, ছয়টি পিস্তল ও দেশীয় তৈরি তিনটি বন্দুক উদ্ধার করে। এছাড়া বিভিন্ন ধরনের ৭৫২ রাউন্ড গুলি, ছয়টি একে-২২ রাইফেলের গুলি, নয়টি পিস্তলের ম্যাগজিন, তিনটি চাপাতি, দুইটি ওয়াকিটকি ও ২৩ সেট প্রশিক্ষণ পোশাক পায়। গরু-ভেড়া ও মুরগির খামারের আড়ালে গড়ে তোলা ওই আস্তানায় ফায়ারিং জোনও ছিল।
এ ঘটনায় গত বছরের ২৩ ফেব্রæয়ারি বাঁশখালী থানায় র‌্যাবের উপ-সহকারী পরিচালক গোলাম রব্বানি বাদি হয়ে সন্ত্রাসবিরোধী ও অস্ত্র আইনে গ্রেফতার পাঁচজনের বিরুদ্ধে দু’টি মামলা করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন