শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্র: আমি অবিবাহিতা, বয়স ২০। আমার দু’ বোগল এবং যৌনাংগ কাল হয়ে গেছে। অথচ আমার দেহের ত্বক ফর্সা । অনেক ওষুধ ব্যবহার করেছি। দাগ কমেনি। তাই আপনার কাছে সঠিক পরামর্শ চাই।
আলপনা, কলাবাগান। ঢাকা।
উ: সম্ভবত: আপনার দেহে হরমোনগত কোন সমস্যা আছে। ত্বকে কোন জীবানুর সংক্রমনেও এমনটা হতে পারে। তাই চিকিৎসার আগে অবশ্যই আপনার রক্ত ও ত্বকের কিছু পরীক্ষা দরকার। তাই দ্রæত একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্র: আমি বিবাহিত। বয়স ৪০। এক সন্তানের বাবা বর্তমানে সহবাসে আমার লিঙ্গের উত্থান হয় না। আর মাঝে মাঝে হলেও দ্রæত বীর্য স্খলন হয়ে যায়। এ থেকে স্থায়ীভাবে সুস্থ হওয়া কি সম্ভব?
আবির। যাত্রাবাড়ী। ঢাকা-১২০৪।
উ: আপনার সমস্যাটি সম্ভবতঃ পুরুষত্বহীনতা। আপনার রক্তে সেক্স-হরমোনের ভারসাম্য পরীক্ষা করে সমস্যাটি কোন পার্শ্বক্রিয়া ছাড়াই স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।
প্র: আমি বিবাহিতা। বয়স ৩০। আমার মাথায় অনেক খুশকি, আবার চুল কমে গিয়ে টাক দেখা যায়। আমি দ্রæত এ থেকে মুক্তি চাই।
ফারহানা, নওগাঁ। রাজশাহী।
উ: সঠিক কারন নির্ণয় করে আগে খুশকি নির্মূল করতে হবে। তারপর আধুনিক চিকিৎসা ‘পিআরপি’ থেরাপির সাহায্যে আপনার চুল গজানো সম্ভব।
প্র: আমি অবিবাহিত। বয়স ৩০। ইতিমধ্যে আমার মাথার প্রায় ৫০% চুল পড়ে গিয়েছে। এতে আমি হতাশ। অনেক চিকিৎসা নিয়েছি। নতুন চুল গজায়না। আমার মাথায় কি নতুন চুল গজানো সম্ভব নয়?
আবেদ, নরসিংদী।
উ: মাথার চুল পড়ে যাওয়া অর্থাৎ টাক্্ বর্তমানে কোন সমস্যাই নয়। টাক্ চিকিৎসার সর্বশেষ সংস্করণ ‘স্টেম-সেল থেরাপী’ মাত্র ০১ (এক) সেশন চিকিৎসায় কোন পার্শ্বক্রিয়া ছাড়াই টাক্্ মাথায় নতুন চুল গজাতে সক্ষম।

ষ ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৭১৯২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬ ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন