বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইটি এন্ড টেলিকম

আগামি প্রজন্মের উই স্মার্ট সল্যুশনস

প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

আদনান রিয়াদ

স্মার্ট ডিভাইসের জয়জয়কার সারা বিশ্বে। প্রতিনিয়ত নির্মাতা প্রতিষ্ঠানগুলো প্রতিযোগিতা করছে একে অপরের প্রতিপক্ষ হিসেবে। এদিকে সময়ের সঙ্গে তাল মিলিয়ে স্মার্ট হচ্ছে মানুষজন। মানুষের জীবনকে সহজ করার জন্যই প্রতিষ্ঠানগুলোর যত প্রচেষ্টা। বর্তমান যুগের স্মার্টফোনগুলো আগের তুলণায় অনেক বেশি ক্ষমতাসম্পন্ন হয়ে থাকে। অত্যাধুনিক সব ফিচারে ভরপুর থাকে স্মার্ট ডিভাইসগুলো। চাঁদে মানুষ বহন করে নিয়ে যাওয়া অ্যাপোলো ১১ নিয়ন্ত্রণে যেই সুপারকম্পিউটার ব্যবহার করা হয়েছে তার থেকেও হালের স্মার্টফোনগুলো বেশি শক্তিশালী। মোবাইল রেডিও, ব্রাউজার, স্যোশাল মিডিয়া অ্যাপ ও উন্নত ক্যামেরাসহ অসংখ্য ফিচার নিয়ে এখন স্মার্টফোন তৈরি করা হয়। প্রতিনিয়ত ক্যামেরায় তোলা ছবি, মিউজিক, হাই রেজ্যুলেশন ভিডিও স্মার্টফোনেই সংরক্ষণ করা হয়ে থাকে। তবে চিন্তার বিষয় হচ্ছে ফোনের স্টোরেজ ক্ষমতা। হাই রেজ্যুলেশনের ছবি কিংবা ভিডিও সংরক্ষণ করতে দরকার বেশি স্টোরেজ। সেখানে মেমোরি কার্ডের উপর নির্ভর করতে হয় ব্যবহারকারীদের। তবে মেমোরি কার্ডও কি নিরাপদ? যেকোনো সময় কার্ডটি নষ্ট হওয়ার আশংকা থাকে। সমস্যার সমাধান হচ্ছে ক্লাউড।

প্রযুক্তির অত্যাধুনিক সব ফিচার বর্তমান সময়ের স্মার্টফোনগুলোতে পাওয়া যায়। স্মার্টফোনের অসংখ্য ফিচারের ভিড়ে ক্লাউড সার্ভিস হালের সবচেয়ে অত্যাধুনিক এবং চমৎকার একটি ফিচার। মূল্যবান তথ্য ডিভাইসে জমা হতে থাকে অনবরত। ছবি, ভিডিও, রেকর্ডিংসহ যাবতীয় সবকিছুর জন্য সবসময় জায়গা দেয়া যায় না ডিভাইসের অনেক প্রতিবন্ধকতায়। এসব দিক বিবেচনা করে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ‘আমরা কোম্পানীজ’ নিয়ে এলো ‘উই স্মার্ট সল্যুশনস’। পুরো প্যাকেজে রয়েছে স্মার্টফোন, ফ্রি ওয়াইফাই এবং ক্লাউড সার্ভিস।

উই ওয়াইফাই
বর্তমানে দেশব্যাপি ৫০০-এরও বেশি জায়গায় বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট সুবিধা। উল্লেখ্য, চলতি বছরের মধ্যে দেশব্যাপি ১৫০০ থেকেও বেশি জায়গায় বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট সুবিধা পাওয়া যাবে। ফ্রি ওয়াইফাই সুবিধা প্রথমেই দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে দেয়া হচ্ছে। পরবর্তীতে বিভিন্ন হাসপাতাল, সরকারি সংস্থা এবং জাতীয় প্রেস ক্লাব, চট্টগ্রাম প্রেস ক্লাবের মতো সংগঠনগুলোতেও উক্ত ওয়াইফাই সুবিধা পর্যায়ক্রমে দেয়া হবে। এছাড়া শহরের বিভিন্ন রেঁস্তোরা, কফি শপগুলোর পাশাপাশি আড্ডা দেয়ার জায়গাগুলোতেও ওয়াইফাই ইন্টারনেট ব্যবহারের সুযোগ রেখেছে ‘আমরা কোম্পানীজ’। উই স্মার্টফোনে ‘উই ওয়াইফাই’ নামে একটি বিল্ট-ইন অ্যাপ আছে যেখানে ট্যাপ করে আমরা ওয়াইফাই জোনে থাকা ওয়াইফাই ইন্টারনেট কানেক্ট করা যাবে। ফলে অন্য ব্র্যান্ডের স্মার্টফোন ব্যবহারকারীদের থেকে অনেকটা বেশি ইন্টারনেট স্পীড পাবেন উই স্মার্ট সল্যুশনস ব্যবহারকারীরা ‘আমরা কোম্পানীজ’ থেকে এতটুকু নিশ্চিৎ করে বলা হয়েছে যে, বিনামূল্যে গ্রহণযোগ্য ইন্টারনেট স্পীড সবাই পাবেন। উল্লেখ্য যে, ফ্রি ওয়াইফাই সেবা অনেক আগে থেকেই সবার জন্য উন্মুক্ত করে রেখেছিলো ‘আমরা কোম্পানীজ’।
উই ক্লাউড
‘উই স্মার্ট সল্যুশনস’-এর আরেকটি আকর্ষণীয় ফিচার হচ্ছে ‘উই ক্লাউড’। ক্লাউড সম্পর্কে কমবেশি অনেকেরই জানা। তারপরও বলা দরকার, সংরক্ষণের জন্য অনলাইনে গুরুত্বপূর্ণ তথ্য আপলোড করে রাখতে পারার সুবিধাই সাধারণত ক্লাউড। বেশিরভাগ সময়েই বিশেষ করে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের ডিভাইসের মেমোরি ফুরিয়ে যায়। ফলে অনিচ্ছা সত্যেও অনেক তথ্য, ছবি, ভিডিও ডিলিট করে ফেলতে হয়। এমন অবস্থায় যদি ক্লাউডে সবকিছু আপলোড করে রাখা যায় তাহলেতো কথাই নেই। এখন বিষয় হচ্ছে ক্লাউড সার্ভিস বা সেবা অনেকেই দিয়ে থাকে। তবে বলে রাখি হাতেগোনা কয়েকটি ব্র্যান্ড ক্লাউড সেবা দিয়ে থাকে। তাও আবার অনেক কম জায়গা দিয়ে বিনামূল্যে সেবাটি দিয়ে রাখে প্রতিষ্ঠানগুলো। বাড়তি জায়গার দরকার পড়লে উচ্চমূল্য খরচ করতে হয়। আবার ক্লাউড সেবা দিতে হলে ডাটাসেন্টার বসাতে হয়। বিভিন্ন ব্র্যান্ডের ডাটাসেন্টারগুলো দেশের বাইরে থাকায় আপলোড করতে অনেক সময় লাগে। ‘আমরা কোম্পানীজ’-এর সব ডাটাসেন্টারগুলো বাংলাদেশেই। ফলে আপলোড স্পীড এবং সেবার মান অন্যান্য ব্র্যান্ডের তুলণায় অনেক ভালো। এছাড়া ‘উই স্মার্ট সল্যুশনস’ ব্যবহারকারীদের জন্য সর্বনি¤œ ২৫ গিগাবাইট থেকে সর্বোচ্চ ১০০ গিগাবাইট পর্যন্ত ক্লাউড সার্ভিস এক বছর বিনামূল্যে ব্যবহার করার সুযোগ রেখেছে ‘আমরা কোম্পানীজ’। সবচেয়ে কমদামের স্মার্ট সল্যুশনস কিনলেও ব্যবহারকারী ২৫ গিগাবাইট ক্লাউড সার্ভিস ব্যবহার করতে পারবেন। প্রতিষ্ঠানটির হেড অব মার্কেটিং মুন্তাসির আহমেদ বলেন, ‘আমরা স্মার্টফোনের সঙ্গে আনুষঙ্গিক স্মার্ট সল্যুশনস সেবা দিয়ে থাকি যাতে গ্রাহকরা স্মার্ট ডিভাইসের স্মার্ট ব্যবহার করতে পারেন।’ তিনি আরো বলেন, ‘প্রয়োজনীয় ছবি, ভিডিও কিংবা যেনো হারিয়ে না সে উদ্দেশ্যে গ্রাহকদের ১০০ গিগাবাইট পর্যন্ত ক্লাউড স্টোরেজ দেয়ার পাশাপাশি নির্দিষ্ট এলাকায় আমরা ওয়াইফাই ইন্টারনেট বিনামূল্যে ব্যবহার করার ব্যবস্থা করেছি সবার জন্য। ‘উই ক্লাউড’ নামের বিল্ট-ইন অ্যাপের মাধ্যমে প্রথমে নিবন্ধণ করে ক্লাউড ব্যবহার করতে পারবেন উই স্মার্ট সল্যুশনস ব্যবহারকারীরা। এ সব কিছু নিয়েই আমরা আমাদের ক্যাম্পেইনের শুরু থেকে বলে আসছি- ডিমান্ড মোর ফ্রম ইউর ফোন।

উই স্মার্ট ডিভাইস
মোট পাঁচটি মডেল নিয়ে দেশের বাজারে ‘উই স্মার্ট সল্যুশনস’ নিয়ে যাত্রা শুরু করেছে দীর্ঘ ৩০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন প্রতিষ্ঠান ‘আমরা কোম্পানীজ’। মডেলগুলো হলো- এল ওয়ান, ভি ওয়ান, বি ওয়ান, আর ওয়ান এবং ফ্ল্যাগশীপ মডেল এক্স ওয়ান। একেকটি মডেল একেকটি পরিপ্রেক্ষিত মাথায় রেখে বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। প্রতিটি মডেলই স্মার্টফোন, ওয়াইফাই এবং ক্লাউড সার্ভিস প্যাকেজের অর্ন্তভুক্ত। ২৫ গিগাবাইট ক্লাউড সার্ভিসসহ ‘উই স্মার্ট সল্যুশনস’সহ এল ওয়ান-এর দাম ৪,২৫০ টাকা, একইভাবে আর ওয়ান-এর দাম ৫,৯০০ টাকা (২৫ গিগাবাইট ক্লাউড), বি ওয়ান ৭,৭০০ টাকা (৩০ গিগাবাইট ক্লাউড), ভি ওয়ান ৮,৫০০ টাকা (৫০ গিগাবাইট ক্লাউড) এবং ১০০ গিগাবাইট ক্লাউড সার্ভিসহ ফ্ল্যাগশীপ মডেল এক্স ওয়ান-এর দাম ১৮,৬০০ টাকা। প্রতিটি মডেলের হ্যান্ডসেটেই থাকছে এক বছরের বিক্রয়োত্তর সেবা।

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে স্মার্ট হওয়াটা জরুরি। আর দৈনন্দিন জীবনে স্মার্টফোনের ব্যবহার অনেক বেশি অর্থবহ। দ্রুতগতিতে ইন্টারনেট ব্যবহার, জীবনের সুন্দর মূহুর্তগুলো সহজেই ক্যামেরাবন্দী করে ফেলাসহ অনেক কাজে আজ আমরা স্মার্টফোনের উপর অনেকটাই নির্ভরশীল। আর তাই স্মার্টফোনটি ভালো কোনো ব্র্যান্ডের হওয়াটা অনেক বেশি প্রয়োজন। কেননা ভালো সার্ভিস এবং টেকসই বিষয় দু’টি ভালো ব্র্যান্ডের স্মার্টফোনগুলোতেই কেবল পাওয়া সম্ভব। ‘আমরা কোম্পানীজ’ এদেশের সফলতার সঙ্গে ব্যবসা করে আসছে সেই ১৯৮৫ সাল থেকে। প্রতিষ্ঠানটির বেশ কয়েকটি ব্যবসার মধ্যে ইন্টারনেট সেবামূলক ব্যবসা উল্লেখযোগ্য। দেশের বৃহত্তম ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) হিসেবে খ্যাত ‘আমরা কোম্পানীজ’। সরকারি-বেসরকারি বিভিন্ন কার্যালয়, সংস্থা ও প্রতিষ্ঠানে ‘আমরা কোম্পানীজ’ ইন্টারনেট সেবা দিয়ে আসছে বেশ কয়েক বছর ধরে। বলা বাহুল্য, ‘উই স্মার্ট সল্যুশনস’-এর মেরুদন্ড হিসেবে কাজ করছে ‘আমরা কোম্পানীজ’ আর তাই নির্ভরযোগ্যতা নিয়ে মাথায় ইতিবাচক মনোভাব আসাটা করাই যায়। গ্রাহক সেবা দিতে সারাদেশে মোট ১২টি কাস্টামার কেয়ার শীঘ্রই চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠনটি।
এ বিবেচনায় ‘উই স্মার্ট সল্যুশনস’-এর মতো সেবা ‘আমরা কোম্পনীজ’-এর পক্ষ থেকে ভালো কিছু আশা করতে পারবেন ডিজিটাল বাংলাদেশের মানুষরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন