ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

স্বাস্থ্য

অক্সিপিটাল নিউরালজিয়া

প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অক্সিপিটাল নার্ভে আঘাত বা প্রদাহ হলে অক্সিপিটাল নিউরালজিয়া হয়। মাইগ্রেন বা অন্য ধরনের মাথাব্যথার সাথে এর মিল আছে। তবে অক্সিপিটাল নিউরলজিয়া একটু অন্য ধরনের। সুতরাং সঠিক ডায়াগনসিস হওয়া দরকার। তাহলে চিকিৎসা ভাল হবে।
অক্সিপিটাল নিউরালজিয়াতে তীব্র ব্যথা হয়। ইলেকট্রিক শকের মতো ব্যথা। মাথা এবং ঘাড়ের পেছনে এমন হয়। অন্যান্য যেসব উপসর্গ দেখা যায় তার মধ্যে রয়েছে- ১। একদিকে মাথাব্যথা হয়। দুই দিকেও হতে পারে। ২। চোখের পেছনে ব্যথা। ৩। আলোর প্রতি সংবেদনশীলতা। ৪। স্কাল্পে ব্যথা। মাথার উপরের চামড়াকে স্কাল্প বলে। ৫। ঘাড় নাড়ালে ব্যথা হয়।
অক্সিপিটাল নার্ভে যদি সমস্যা হয় তখন অক্সিপিটাল নিউরালজিয়া হতে দেখা যায়। যেসব কারণে অক্সিপিটাল নার্ভে সমস্যা হয় তার মধ্যে আছে-
১। আঘাত, ২। অস্টিওঅর্থ্রাইটিস, ৩। ঘাড়ে টিউমার, ৪। প্রদাহ, ৫। সংক্রমণ, ৬। গাউট বা বাত, ৭। ডায়াবেটিস, ৮। রক্তনালীতে সমস্যা।
অক্সিপিটাল নিউরালজিয়া ডায়াগনসিসের জন্য সতর্কভাবে ইতিহাস নিতে হবে। এরপর আসে শারীরিক পরীক্ষার পালা। বেশ কিছু অসুখের সাথে এর মিল আছে। তাই সঠিকভাবে ডায়াগনসিসের জন্য একটু সময় বেশি দিতে হবে। নার্ভ বক করলে যদি ব্যথা কমে যায় তখন ডায়াগনসিস সহজ হয়ে যায়। কিছু ক্ষেত্রে গজও এবং বাড টেস্ট লাগে।
অক্সিপিটাল নিউরালজিয়ার চিকিৎসায় কার্বামাজেপিন, বিষন্নতা বিরোধী ওষুধ, মাংশপেশীর শিথিল কারক ওষুধ ব্যবহার করা হয়। লোকাল নার্ভ বক এবং স্টেরয়েড ইনজেকশনও দেখা হয়। অপারেশন খুব একটা লাগেনা। কন্তিু যখন সব চিকিৎসা ব্যর্থ হয় তখন অপারেশন লাগতে পারে। তবে সে সম্ভাবনা খুব কম।
অক্সিপিটাল নিউরালজিয়া বিপদজনক হয়ে উঠতে পারে। তাই এমন লক্ষণ দেখা দিলে দ্রুত নিউরোলজিস্ট দেখান। মাথাব্যথা হলেই ব্যথা নাশক ওষুধ খাওয়া ঠিক নয়। কারণ বের করা দরকার। তারপর চিকিৎসা। এদিকে সবার দৃষ্টি দেয়া উচিত।
ষ ডা. ফজলুল কবির পাভেল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন