বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ত্বকের সৌন্দর্য বাড়াতে

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

যৌবন ধরে রাখতে ত্বকের সৌন্দর্য অপরিহার্য। মানুষের এ সৌন্দর্যকে বাধাগ্রস্ত করে তুলছে বেশ কিছু ত্বক সমস্যা- যেমন, মুখের ত্বকে মেছতা, তিলা, মেয়েদের দাড়ি-গোঁফ, অবাঞ্ছিত লোম, বয়সের চিহ্ন ও বলিরেখা, দেহে আঁচিল, জন্মদাগ, মুখে, বুকে ও পিঠে ব্রণ এবং মেয়েদের তলপেটে স্ট্রেচমার্ক, ইত্যাদি
উল্লেখিত ত্বক সমস্যাগুলো নিয়ে বর্তমানে ভাবনার প্রয়োজন নেই। কারণ আধুনিক বৈজ্ঞানিক কসমেটিক সার্জারি এখন হাতের নাগালে। যাতে কোন পার্শ্বক্রিয়া নেই বললেই চলে।
সার্জারিগুলো নি¤œরূপ:
(১) লেজার : এটি বর্তমান বিশ্বে বহুল প্রচলিত একটি কসমেটিক সার্জারি। ত্বকের মেছতা, তিলা আঁচিল, জন্মদাগ এবং অবাঞ্ছিত লোম স্থায়ীভাবে অপসারণে এটি অনবদ্য।
(২) রেডিও ফ্রিকোয়েন্সি ওয়েবস : এটি দেহের মেদ কমিয়ে ও ত্বক টান-টান করে বডি-শেপিং করে দেহকে আকর্ষণীয় করে তোলে। এতে বুড়িয়ে যাওয়া শরীরেও যৌবন ফিরে আসে। এতে ত্বকের বলিরেখা নির্মূল হয়ে যায়।
(৩) রেডিও সার্জারি : এটি এক অত্যাধুনিক সার্জারি, যেটি ত্বকের ব্রণ মাত্র ০১ (এক) সেশন চিকিৎসায় নির্মূল করতে সক্ষম। তা-ছাড়া দেহের আঁচিল অপসারণে এটি এক যুগান্তকারী সাফল্য এনেছে।
(৪) কেমিক্যাল পিলিং : এটি মুখের ত্বকের উজ্জ্বলতা ও মসৃণতা ফিরিয়ে আনতে পারে। তাছাড়া মেছতা, তিলা, বয়সের চিহ্ন ও বলিরেখা নির্মূল করতে সক্ষম।
(৫) মাইক্রোডারমাবরেসন : এটি এক ধরনের কসমেটিক সার্জারি, যেটি ত্বকের রুক্ষতা, দাগ, বয়সের চিহ্ন ও বলিরেখা নির্মূল করতে সক্ষম।
(৬) মিনি-পাঞ্চ গ্রাফটিং : এটি ত্বকের সাদা দাগ ও শ্বেতী রোগ স্থায়ীভাবে নির্মূল করতে সক্ষম।
(৭) পাঞ্চ-এক্সিসন : এটি সু² প্রক্রিয়ায় ত্বকের ছোট-বড় গর্তসমূহ নির্মূল করতে সক্ষম।
তবে মনে রাখবেন উল্লেখিত কসমেটিক সার্জারিগুলো একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জন-এর মাধ্যমেই সম্ভব।
ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন ঃ ০১৬৭৮৫৯২০৭১

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন