শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নতুন বছরে রেড এলার্ট জারি জাতিসংঘ প্রধানের

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বর্তমান বিশ্বে যে বৈশ্বিক চ্যালেঞ্জ চলছে, আগামী দশকে তা চলতে থাকলে তা হবে বিশ্বের জন্য মারাত্মক হুমকির বিষয়। আর তা রুখতে এবার রেড এলার্ট জারি করেছেন বিশ্বের জাতিসমূহের সর্বোচ্চ পরিষদ জাতিসংঘের প্রধান অ্যান্থনিও গুতেরেস।
এই বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি বিশ্বের জাতিগুলোকে এক হওয়ার আহŸান জানিয়েছেন। গত রোববার নতুন বর্ষ উপলক্ষে দেওয়া ভাষণে জাতিসংঘ প্রধান বলেন, বর্তমান বিশ্ব যে চরম সঙ্ঘাতের মধ্য দিয়ে যাচ্ছে তাতে আমি আমি বর্তমান বিশ্বের শান্তির জন্য কারও কাছে কোনো আবেদন জানাচ্ছি না। বরং আমি যা বলতে চাচ্ছি, তা হলো এলার্ট (সতর্কতা), রেড এলার্ট (চরম সতর্কতা)।
এ সময় তিনি বলেন, ‘আমরা সবে মাত্র ২০১৮ শুরু করেছি, আমি একতার ডাক দিচ্ছি। আমরা সঙ্ঘাত এড়াতে পারবো, ঘৃণা-বিদ্বেষ জয় করতে পারবো। এছাড়া প্রত্যেকের মতকে প্রাধান্য দিয়ে বিশ্বকে এগিয়ে নিয়ে যেতে পারবো। তবে তা তখনই সম্ভব হবে, যখন আমরা একতাবদ্ধ হয়ে সব কাজ করতে পারবো।’
পরমাণু অস্ত্রের ভয় পুরো পৃথিবীকে তাড়িয়ে বেড়াচ্ছে জানিয়ে গুতেরেস বলেন, বিশ্বজুড়ে পরমাণু অস্ত্রের উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এদিকে আয় বৈষম্য, জাতিবৈষম্য, উগ্রবাদ ও ফ্যাসিজমের ভয় ক্রমান্বয়ে বেড়েই চলছে জানিয়ে তিনি বলেন, এগুলো বন্ধে আন্তর্জাতিকভাবে সবাইকে এক হয়ে কাজ করতে হবে।
আগামীর ভবিষ্যৎ কেবল বিশ্বের জাতিগুলোর ঐক্যের উপর নির্ভর করছে জানিয়ে তিনি প্রতিটি দেশকে পরষ্পরকে সহযোগিতার জন্য তাগিদ দেন তিনি। সূত্র : সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন