শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রুশ প্রেসিডেন্ট প্রার্থী প্রথম মুসলিম নারী আয়না গামজাতোভা

আরটি | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে এবার নতুন মাত্রা যোগ হয়েছে। এই প্রথম একজন মুসলিম নারী রুশ প্রেসিডেন্ট পদে তার মনোনয়নপত্র দাখিল করেছেন। তিনি এখন ভøাদিমির পুতিনের প্রতিদ্ব›দ্বী নারী প্রার্থীদের অন্যতম। আগামী ১৮ মার্চ রুশ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।
রুশ প্রেসিডেন্ট পদপ্রার্থী ৪৬ বছর বয়স্কা আয়না গামজাতোভা ডিসেম্বরের শেষ দিকে রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রের স্থানীয় একটি উদ্যোগ গ্রæপ কর্তৃক তিনি প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনীত হন। তিনি একজন নির্দলীয় প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করবেন। একজন সাংবাদিক ও রাশিয়ার বৃহত্তম মুসলিম সংবাদ প্রতিষ্ঠানের প্রধান। তিনি দাগেস্তানের প্রধান মুফতির স্ত্রী এবং দাগেস্তান সরকারের ও জনসংযোগ বিষয়ক উপদেষ্টা। সোমবার কেন্দ্রীয় নির্বাচন কমিটি কাছে তিনি তার নিবন্ধন আবেদন দাখিল করেন। তিনি কয়েকটি দাতব্য প্রতিষ্ঠানের পরিচালক।
কোনো দলের সমর্থন ছাড়া নির্দলীয় প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করতে হলে তাকে রাশিয়ার সকল অঞ্চল থেকে ৩ লাখ সমর্থনকারীর স্বাক্ষর সংগ্রহ ও তা দাখিল করতে হবে। রাশিয়ার ইতিহাসের প্রথম মুসলিম নারী প্রেসিডেন্ট পদ প্রার্থী তার কর্মসুচির বিশদ এখনো জানাননি। তিনি ইতোমধ্যে রুশ মুসলিমদের কিছু সমর্থন পেয়েছেন এবং আল জাজিরা ও জার্মান, ইরানি, ইন্দোনেশিয়া ও বসনিয়ার সংবাদ মাধ্যমসহ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের দৃষ্টি আকর্ষণ করেছেন।
এর আগে রুশ সমাজতন্ত্রী ও আন্তর্জাতিক ফ্যাশন ম্যাগাজিন ল’অফিসিয়েল-এর রুশ সংস্করণের প্রধান কেসেনিয়া সোবচাক কেন্দ্রীয় নির্বাচন কমিটির কাছে প্রেসিডেন্ট পদে নির্বাচনের তার মনোনয়নপত্র দাখিল করেন। এ ছাড়া আরো কয়েকজন বিশিষ্ট নারী ও রাজনীতিকও মনোনয়নপত্র পেশ করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন