রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মহানগর

ওয়েভ ফাউন্ডেশনের গোলটেবিল সামাজিক নিরাপত্তায় বরাদ্দ বাড়ানোর সুপারিশ

প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের হতদরিদ্র ও অসহায় মানুষদের উন্নয়নের মূলধারায় ফিরিয়ে আনতে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিতে আগামী ২০১৬-১৭ জাতীয় বাজেটে বরাদ্দ বাড়ানোর সুপারিশ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন এবং গভর্নেন্স কোয়ালিশন।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘চলমান সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি এবং অগ্রসর কর্মসূচি হিসেবে জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে সংগঠন দুটির পক্ষ থেকে এ সুপারিশ করা হয়। সেমিনারে ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী বলেন, চলতি অর্থবছরে ২০১৫-১৬ সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি খাতে বাজেটে ৩৭৫ দশমিক ৪৬ বিলিয়ন টাকা বরাদ্দ করা হয়েছে, যা বাজেটের ১১ দশমিক ৪ শতাংশ এবং জিডিপির ২ দশমিক ১৯ শতাংশ।
তিনি বলেন, সরকার দাবি করছে, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিতে লক্ষভিত্তিক দারিদ্র্য হ্রাসে কার্যকর ভূমিকা রাখছে। অথচ চলতি অর্থবছরে এই খাতে গত অর্থবছরের তুলনায় কম বাজেট বরাদ্দ রাখা হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে হলে হতদরিদ্র ও অসহায় মানুষদের উন্নয়নের মূলধারায় ফিরিয়ে আনতে হবে। তাই আগামী অর্থবছরে ২০১৬-১৭ নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি খাতে বরাদ্দ বাড়ানোর সুপারিশ করছি। অনুষ্ঠানে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের সিনিয়র রিসার্চ ফেলো ডা. নাজনীন আহমেদ বলেন, বিগত বছরগুলোতে উন্নয়ন বাজেটের ৫০ ভাগই বাস্তবয়ন হয়নি। জানুয়ারিতে ৩০ ভাগ, এপ্রিলে আসলে ৪০ ভাগ এবং জুনে সব বাস্তবায়ন হয়ে গেছে বলে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়। এক্ষেত্রে কাজে অনিয়ম ও দুর্নীতির জন্য কোনো ইঞ্জিনিয়ারের শাস্তি হয়নি। জবাবদিহিতা না থাকায় উন্নয়ন কাজ ঠিক মতো বাস্তবায়ন হচ্ছে না।
এসম উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ডা. কাজী মারুফুল ইসলাম ও ড্যানচার্চ এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্ট্রর হাসিনা ইনাম প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন