বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

হজযাত্রীদের প্রাক-নিবন্ধন সার্ভার স্বাভাবিক এনআইডি থেকে ৫৫,৮৩৭ জন হজযাত্রীর ডাটা যাচাই

প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রমের সার্ভার স্বাভাবিক হয়েছে। গতকাল রাত পর্যন্ত ৭শ’৩২টি বৈধ হজ এজেন্সি’র মাধ্যমে বেসরকারী প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৯শ’ ৬৮ জনে। আর সরকারী প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা দাঁড়িয়েছে ১শ’ ১৫জনে। এনআইডি সার্ভারে প্রায় ৫৬ হাজার জন হজযাত্রীর ডাটা এন্ট্রি করা হয়েছে। এনআইডি সার্ভার থেকে প্রায় ২৪ হাজার ১শ’ ৫১জন হজযাত্রীর ডাটা যাচাই হয়ে এসেছে।
বেসরকারী প্রায় ১৬ হাজার ৩শ’ ৫১জন হজযাত্রীর ডাটা এন্ট্রি করা সম্ভব হয়েছে। আর সরকারী হজযাত্রীর ডাটা এন্ট্রির সংখ্যা ২শ’ ১১জন। ব্যাংকে পেমেন্ট অনুমোদনের অপেক্ষায় রয়েছে ২শ’ ৫৫জন বেসরকারী হজযাত্রীর। হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরুর দিনেই সার্ভারে বিপর্যয় দেখা দেয়ায় হজ এজেন্সিগুলোকে চরম ভোগান্তির কবলে পড়তে হয়েছিল।
বুধবার সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম যথা সময়ে আইটি ফার্মের সার্ভার চালু করা সম্ভব হয়নি। ধর্ম মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত দিতে বিলম্ব হওয়ায় সাত ঘন্টা পরে গত বুধবার বিকেল ৩টায় আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেড বেসরকারী হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু করে। রাত ৮টা পর্যন্ত বেসরকারী হজযাত্রী ৩শ’২৮ জনের প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছে। আইটি ফার্মের সার্ভার ও নির্বাচন কমিশনের সার্ভারে বিপর্যয় দেখা দেয়ায় অনেক হজ এজেন্সি সাড়ে তিন ঘন্টায় মাত্র ১ জন থেকে ২ জন হজযাত্রীর প্রাক-নিবন্ধন কায়ক্রম সম্পন্ন করে। প্রথম দিনেই হজযাত্রীদের প্রাক-নিবন্ধন নিয়ে জটিলতা দেখা দেয়ায় হাব কর্তৃপক্ষ গতকাল বৃহস্পতিবার সকালে ইসি’র জরুরী সভা আহবান করে।
হাব সভাপতি মোঃ ইব্রাহিম বাহার সভায় সভাপতিত্ব করেন। হাবের সভায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের সার্ভারে বিপর্যয় দেখা দেয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়। সভায় সর্বসম্মতিক্রমে হজ ব্যবস্থাপনায় চরম বিশৃঙ্খলা এড়াতে আপাততঃ হজযাত্রীদের ডাটা এন্ট্রি বন্ধ এবং ব্যাংকে অর্থ জমা না করার পাশাপাশি জরুরী ভিত্তিতে আন্তঃমন্ত্রণালয় সভা আহবানের দাবী জানানো হয়। সভায় এক প্রস্তাবে বলা হয়, জাতীয় পরিচয় পত্রের (এনআইডি) ভিত্তিতে হজযাত্রীর নিবন্ধন শুরু হওয়ায় হজ ব্যবস্থাপনায় হযবরল শুরু হয়েছে।
ওমরাহসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে পাসপোর্টের ব্যবহার অনস্বিকার্য হলেও এক্ষেত্রে এর ব্যত্যয় করায় প্রাক-নিবন্ধনে পরিস্থিতি দুর্বিসহ হয়ে পড়েছে। ডাটা এন্ট্রির সার্ভারে যথেষ্ট ক্ষমতা বৃদ্ধি করাতে হবে।
প্রকৃত হজযাত্রী নির্ণয়ের লক্ষ্যে অপারেটিং এজেন্সি থেকে হজযাত্রীর তালিকা সংগ্রহ করে হজ প্যাকেজের সম্পূর্ণ টাকা তিন দিনের মধ্যে ব্যাংকে জমা নেয়ার প্রস্তাব দেয়া হয়। হাবের সভাপতি ইব্রাহিম বাহার ও মহাসচিব শেখ আব্দুল্লাহ গতকাল বিকেলে ভারপ্রাপ্ত ধর্ম সচিব আব্দুল জলিলের কাছে উল্লেখিত প্রস্তাব হস্তান্তর করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন