বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

দায়ীদের দ্রুত গ্রেফতার দাবি জামায়াত ও ছাত্রদলের

ফেসবুকে বিচার দাবি তারকাদের

প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইতিহাস বিভাগের সম্মান দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর হত্যা করার ঘটনার বিচার দাবিতে মাঠে নেমেছেন অনেকেই। ফেসবুকেও উঠেছে প্রতিবাদের ঝড়। ছোট ও বড় পর্দার অনেক তারকাও ফেসবুকে প্রতিবাদ জানিয়েছেন। সবার এক দাবি Ñ তনু হত্যার বিচার চাই। নির্মাতা রেদওয়ান রনি ‘তনু হত্যার বিচার চাই’ ব্যানার নিয়ে ছবি তুলে পোস্ট করেছেন ফেসবুকে। সেই ছবির নিচে অনেকেই কমেন্ট করে তার প্রতিবাদে সাড়া দিয়েছেন।
অন্যদিকে মোস্তফা সরয়ার ফারুকী তার এক স্ট্যাটাসে লিখেছেন, ‘তনু হত্যা ও ধর্ষণের প্রতিবাদে বাংলাদেশের অনলাইন বরাবরের মতো যেন কম সরব থেকেছে, তাতে এই সময়ের এই কালের মানুষ হিসাবে আমি আশ্বস্ত বোধ করছি। বিশ্বাস করি এই ঘটনার বিচার হবে। এ-ও বিশ্বাস করি জাতীয় গুরুত্বপূর্ণ আরও বিষয়াদিতেও আমাদের নেটিজেনরা সরব থাকবে, অবজেকটিভলি সোচ্চার হবে।
মেহের আফরোজ শাওন আক্ষেপ করে স্ট্যাটাস দিয়েছেন, আচ্ছা ওই অমানুষগুলো কি কাল রাতে স্ত্রীকে জড়িয়ে ধরে ঘুমিয়েছে...? নিজ কন্যাকে ‘মা’ ডেকে মুখে তুলে খাইয়ে দিয়েছে...? তনুর শান্ত চোখ দুটো আমাকে সারারাত এই প্রশ্ন করেছে...
এদিকে অভিনেত্রী প্রসূন আজাদ এই হত্যার বিচার দাবি জানিয়ে তার ফেসবুক ওয়ালে লিখেছেন, যত দিন পর্যন্ত ধর্ষণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, তত দিন পর্যন্ত নিজেকে বাংলাদেশি পরিচয় দেব না। এই দেশ ভোটের জন্য নানা রঙে সাজে, তনুর নিরাপত্তা নিশ্চিত করতে পারে না। আমি পাকিস্তান থেকে বাংলাদেশ হওয়ার কোনো তফাত দেখি না। বিএনপি, জামায়াত হাবিজাবি আরও যা আছে তারা যদি মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে পারে তাহলে তারা আসুক। ক্ষমতায় না এসে নিরাপত্তা দিক... কই, এমন কিছু তো কখনো দেখিনি। ক্ষমতার লোভ সবার।
অভিনেত্রী আশনা হাবীব ভাবনাও আক্ষেপ করে স্ট্যাটাস দেন। এই স্ট্যাটাসে তিনি লেখেন, কী হবে নিজের ছবি দিয়ে ‘উই ওয়ান্ট জাস্টিস’ লিখে। ছেলেরা ছবির নিচে কমেন্ট করবে, আপু ইউ আর লুকিং বিউটিফুল। ইউ আর লুকিং হট সেক্সি। অ্যাড মি প্লিজ। আর বাজে কমেন্টস তো ফ্রি। কিছুই হয় না। কিছুই হবে না। একটা জুনায়েদ, সরি জুনায়েদের ভিডিও নিয়ে মানুষ যে উত্তেজনা দেখাল। কী হবে স্ট্যাটাস দিয়ে। ফেসবুকে নিজের কিছু কমেন্টস আর লাইক বাড়বে। দ্যাটস ইট। আর কিছু হবে না। এই দেশে মেয়েসন্তান জন্ম নেয়া পাপ। মেয়েদের মানুষ ভাববে কবে পুরুষরা? মেয়ে মানেই প্রেম করার জিনিস, একটু নক করার জিনিস। মেয়ে একটা জিনিস থেকে কবে মুক্তি পাবে?’
ছোটপর্দার আরেক জনপ্রিয় অভিনেত্রী শবনম ফারিয়া দিয়েছেন এক দীর্ঘ স্ট্যাটাস। এই স্ট্যাটাসের এক অংশে তিনি লিখেছেন, ‘আমি যে দেশে বাস করি সে দেশের প্রধানমন্ত্রী একজন নারী। বিরোধী দুই দলের প্রধানও নারী, কিন্তু আমার রাষ্ট্র আমার নিরাপত্তা নিশ্চিত করতে পারেনি। আমি মাঝে মাঝে হিজাব পরে মার্কেটে যেতাম, মনে হতো আমি একটু হলেও নিরাপদ। কিন্তু না, গতকাল জানলাম আমি বোরখা পরলেও নিরাপদ না। কারণ নিরাপদ হলে ১৮ বছর বয়সী তনুকে মরতে হতো না। এত দিন শুনে এসেছি মেয়েদের অশালীন কাপড় দায়ী এসব ঘটনার জন্য, মেয়েরা পয়লা বৈশাখে নাভি দেখিয়ে শাড়ি পরে, তাই আমাদের ফুলের মতো ইনোসেন্ট ভাইয়ারা একটু দুষ্টামি করে শাড়ি ধরে টান দেয়। তো যে মেয়েটা হিজাব পরে সেই মেয়েটার কী দেখে রেপ করে গলা কেটে খুন করা হলো??? আজ থেকে আর কোনো মেয়ের পোশাক নিয়ে শঙ্কা/অভিযোগ দেবেন না। আপনার ছেলেকে, ছোট ভাইকে মেয়েদের সম্মান করতে শেখান, ভক্ষক হওয়ার চেয়ে রক্ষক হওয়ায় কতটা বীরত্বেরÑতা বুঝান।
তিনি লিখেছেন, তনু একজন না, তনু হাজার জন। এক তনুকে হারিয়েছি, আর কোনো তনু যেন না হারায়। তনু হত্যার এমন বিচার হওয়া উচিত, এরপর যাতে কোনো ছেলে কোনো মেয়ের দিকে বাজেভাবে তাকাতেও ভয় পায়। চলুন আমরা সবাই এবার একটু সোচ্চার হই, ইট ইজ বেটার টু বি লেট দেন নেভার।
তনু ধর্ষণকারীদের গ্রেফতারের দাবি ছাত্রদলের : জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজীব আহসান ও সাধারণ সম্পাদক মোঃ আকরামুল হাসান এক বিবৃতিতে দ্রæত সময়ের মধ্যে সোহাগী জাহান তনুর ধর্ষণকারীদের গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন। নেতৃদ্বয় আরো বলেন, যে দলের ছেলেরা ধর্ষণে সেঞ্চুরি করে প্রকশ্যে ঘোষণা দেয়, সেই দল ক্ষমতায় থাকা অবস্থায় ধর্ষণের বিচার চাওয়া নিয়তির পরিহাস। দেশে আইন-শৃঙ্খলার কতটা অবনতি হলে দেশের সবচেয়ে নিরাপদ জায়গায় নিজের সম্ভ্রম হারিয়ে জীবন দিতে হলো তনুকে। নেতৃদ্বয় এর পেছনে বর্তমানে দেশের গণতন্ত্রহীনতাকে দায়ী করেন।
নিরাপদ স্থানে তনুকে ধর্ষণ ও হত্যা অকল্পনীয় : জামায়াত
সোহাগী জাহান তনু টিউশনি করে বাসায় ফেরার পথে ধর্ষিত হয়ে নিহত হওয়ার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, সোহাগী জাহান তনুকে সেনানিবাস এলাকার ভেতরে ধর্ষণ করে হত্যা করা হয়। সেনানিবাসের মতো একটি নিরাপদ স্থানে এ ধরনের ন্যক্কারজনক ঘটনা কি কখনো কল্পনা করা যায়? ঘটনার আজ ছয় দিন হয়ে গেল অথচ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধর্ষক ও খুনিদের কাউকে গ্রেফতার করতে পারেনি। তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে নারী ও শিশু নির্যাতন অব্যাহতভাবে বেড়েই চলেছে। প্রায় প্রতিদিনই এমন পৈশাচিক ও নৃশংস ঘটনা ঘটছে, যা মানুষের মনে আতঙ্কের সৃষ্টি করছে। তিনি তনু হত্যার ঘটনার তীব্র নিন্দা ও তার রুহের মাগফিরাত কামনা করে তার পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানান। তিনি এ ঘটনার বিচার বিভাগীয় তদন্তের পর দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি ও ব্যর্থ সরকারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য দেশবাসীর প্রতি আহŸান জানান।
প্রসঙ্গত, গত রোববার রাতে কুমিল্লা পাওয়ার হাউসের কাছের জঙ্গলে সোহাগী জাহান তনুর লাশ পাওয়া যায়। তনু ভিক্টোরিয়া কলেজের সাধারণ ইতিহাসের দ্বিতীয় বর্ষের ছাত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন