শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

কমলা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ঙৎধহমব - শব্দটি কম-বেশি, ছোট-বড় সব বয়সেরই মানুষের কাছে একটি পরিচিত নাম। এটিকে বাংলায় কমলা বলে থাকে। রসালো ও সুস্বাদু ফল কমলাকে পছন্দ করে না এমন মানুষ বিরল। নানা ধরনের ভিটামিনে সমৃদ্ধ এ ফলে পুষ্টিগুণের অভাব নেই। খুব সহজেই পাওয়া যায় মধুময় কমলা। তবে মিষ্টি কিনা, তা বুঝে-শুনে নিতে হয়। আঁশজাতীয় ফলটির জুস বানিয়েও খেতে পারেন। বিশেষ করে বাচ্চাদের বেশ পছন্দ এ কমলা। ডেজার্ট বা চকোলেট অরেঞ্জ কেক তৈরিতে কমলা ব্যবহার করতে পারেন। গুণাগুণের কথা মাথায় রেখে প্রতিদিন খাবারের তালিকায় রাখা জরুরী রসালো কমলা। নিচে এর কিছু গুণাগুণ দেওয়া হলো-
কমলা রোগ প্রতিরোধ শক্তির জোগানদাতা : কমলায় পাবেন প্রচুর পরিমাণ ভিটামিন সি, যা প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন সি এর জোগান দিতে সক্ষম। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বিভিন্ন ধরনের রোগ ও সংক্রমণ থেকে আপনাকে রক্ষা করে।
কমলা ত্বক ভালো রাখে : বয়স বাড়ার সাথে সাথে শরীরের ত্বকও পরিবর্তিত হতে থাকে। কমলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি ত্বকের বুড়োটে ভাব দ্রæততর হতে দেয় না। কমলা খাওয়ার অভ্যাস থাকলে বয়স বাড়লেও শরীরের ত্বক স্বাভাবিক রাখতে সাহায্য করে। ফলে বয়সের চাপ ত্বকে আঘাত হানতে পারেনা। শরীরও তারুণ্যদীপ্ত দেখায়।
কমলা চোখের ভাষা সুস্থ্য রাখে : ভিটামিন সি ছাড়াও এতে আছে ভিটামিন এ ও পটাসিয়াম। এর সবগুলো উপাদানই চোখের জন্য ভালো। তাই চোখ ভালো রাখতে চাইলেই, তবে প্রতিদিন দরকার একটি করে কমলা খাওয়া।
কমলা আলসারমুক্ত পাকস্থলী রাখে: কমলা আঁশজাতীয় খাদ্যের ভালো উৎস, যা আপনার পাকস্থলীকে সুস্থ ও সবল রাখে। আঁশযুক্ত খাবার পাকস্থলীর আলসার ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে থাকে। এছাড়া কমলা মানব দেহের বিভিন্ন অংশের জন্য উপকারি ফল। কমলা মানুষের মন-মনন, শরীর সুস্থা ও স্বাভাবিক রাখে। কমলা মূখের রুচি বাড়াতেও সহযেগিতা। তাই আসুন শরীর সুস্থ রাখতে একটি করে কমলা প্রতিদিন খাওয়ার তালিকায় রাখি।

ষ কাজী এম এস এমরান কাদেরী।
সাংবাদিক ও কলামিস্ট
বোয়ালখালী, চট্টগ্রাম।
ধসৎধহশধফবৎর@মসধরষ.পড়স,
০১৮১২-৮১১১৯৭।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন