ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

মহানগর

হরতালবিরোধী মিছিলে সরব আ’লীগ

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেওয়ার ইস্যুতে গতকাল সোমবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় জামায়াতে ইসলামী। কিন্তু তাদের ডাকা হরতালে সকাল-সন্ধ্যা রাজপথে সরব ছিল আওয়ামী ওলামা লীগ। রাজধানীর শ্যামপুর-জুরাইন, যাত্রাবাড়ি-ডেমরা থানা ওলামা লীগ স্থানীয় আলেম-ওলামাগণকে সঙ্গে নিয়ে হরতালবিরোধী মিছিল করেছে। এর আগে দেশের শীর্ষ উলামাদের অনেকেই হরতাল সমর্থন করে বিবৃতি দেয়।
এর আগে রোববার সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দিয়ে দেশকে ধর্মহীন রাষ্ট্রে পরিণত করার অভিযোগ করে হরতালের ডাক দেয় জামায়াতে ইসলামী। তবে সোমবার রাষ্ট্রধর্ম ইসলাম নিয়ে ২৮ বছর আগের করা রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন আদালত। ফলে বাংলাদেশের সংবিধানে ইসলাম রাষ্ট্রধর্ম হিসেবে বহাল থাকল।
জামায়াতের ডাকা হরতালকে অবৈধ ও আদালত অবমাননার শামিল হিসেবে আখ্যায়িত করে রাজধানীতে হরতালবিরোধী মিছিল, সমাবেশ, মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। সকালে গুলিস্তানে মানববন্ধন করে আওয়ামী সমর্থক গোষ্ঠী। এ সময় হরতালবিরোধী বিভিন্ন ¯েøাগান দেয়া হয়। বঙ্গবন্ধু এভিনিউয়ে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ। ঢাকা মহানগর আওয়ামী লীগও দলীয় কার্যালয়ের সামনে হরতালবিরোধী মিছিল করে। এ সময় বক্তব্য রাখেন স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি মোল্লা মো. আবু কাওছার, সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ। এছাড়াও রাজধানীর ডেমরা থানা ওলামা লীগের সভাপতি মো. আমির হোসেন এবং সাধারণ সম্পাদক মো. কামাল হোসেনের নেতৃত্বে হরতালবিরোধী মিছিল হয়। শ্যামপুর থানার জুরাইনে এলাকায় মাওলানা দেলোওয়ার হোসেনের নেতৃত্বে প্রায় দুইশতাধিক আলেমের সমন্বয়ে একটি হরতালবিরোধী মিছিল-সমাবেশ হয়। যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাধারন সম্পাদক হারুনর রশীদ মুন্না এবং ৪৮ নাম্বার ওয়ার্ড কমিশনার আবুল কালাম অনুর নেতৃত্বে মোটরসাইকেল র‌্যালি এবং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। অপরদিকে যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের নেতা মো. বোরহান এবং সুমন শেখের নেতৃত্বে শনির আখড়ায় হরতালবিরোধী মিছিল হয়।
এদিকে আওয়ামী ওলামা লীগের একাংশের সভাপতি মাওলানা ইলিয়াছ হোসাইন বিন হেলালী এবং সাধারণ সম্পাদক মাওলানা দেলোওয়ার হোসাইন সোমবার বিকেলে এক বিবৃতিতে বলেছেন, হক্কানী আলেমদের আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা করেছে জামায়াত-শিবির। নেতৃদ্বয় বলেন, সরকারের বিতরে অনুপ্রবেশ করে একটিমহল পরিকল্পিতভাবে নানা ইস্যু সৃষ্টি করছে এবং সরকারকেই চাপে রাখতে চাইছে। এসব চক্রান্তকারিদের ষড়যন্ত্রের বিরুদ্ধে সরকার এবং দেশের আলেম সমাজকে সর্তক থাকার আহŸান জানান নেতৃদ্বয়। বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, জামায়াতে ইসলামী অন্ধকারে মাছ শিকার করার জন্যই হরতাল আহŸান করেছে। দেশ, মানবতা ও ইসলামের শত্রæ জামায়াত-শিবিরের হরতাল থেকে আলেমদের সতর্ক থাকতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন