মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘শেখ হাসিনার জেদের কারণেই বাংলাদেশ খাদ্যে স্বয়ং স¤পূর্ণ’

ময়মনসিংহে বিভাগীয় সমবায়ী অনুষ্ঠানে এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


বিশেষ সংবাদদাতা, ময়মনসিংহ ব্যুরো : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার জেদের কারণেই বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ং স¤পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। সীমিত সম্পদ এবং কৃষি জমি কম থাকা এবং জনসংখ্যা অনেকগুণে বেশি থাকায় যা ছিল অসাধ্য। কিন্তু বাংলাদেশ আজ বিদেশেও রোল মডেল হিসাবে স্থান করে নিয়েছে। আর এসব হয়েছে সমবায়ীদের মাধ্যমেই। সমবায় ছাড়া উন্নয়ন সম্ভব নয়।’
গতকাল বুধবার বিকেলে জেলা পরিষদ হলরুমে ময়মনসিংহ বিভাগীয় সমবায়ীদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে এলজিআরডি মন্ত্রী এসব কথা বলেন।
এ সময় মন্ত্রী আরো বলেন, জাতির জনকের হাতে গড়া সমবায় বিভাগের হারানো গৌরব চলতি বছরের মধ্যে ফিরে পাবে, এজন্য বর্তমান সরকার প্রয়োজনীয় কাজ করছে মন্তব্য করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি বলেন, সমবায় বিভাগের দুর্বলতা কাটিয়ে তুলতে সমবায়ের বিধি বিধান যুগোপযোগী করা হবে। আগামী এক মাসের মধ্যে সারাদেশ ব্যাপী সমবায়ীদের উপযোগী প্রশিক্ষণ ব্যাপকভাবে শুরু করা হবে। এ লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সমবায় বিভাগের নিবন্ধক ও মহাপরিচালকে তাৎক্ষণিক নির্দেশ দেন এলজিআরডি মন্ত্রী।
অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব বেগম মাফরুহা সুলতানার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সমবায় বিভাগের নিবন্ধক ও মহাপরিচালক মোঃ আব্দুল মজিদ, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জি.এম সালেহ উদ্দিন, ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, বিভাগীয় সমবায় যুগ্ম নিবন্ধক খোরশেদ আলম, জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান সহ ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলার সফল সমবায় সমিতির কর্মকর্তাবৃন্দ।
অনুষ্ঠানে এলজিআরডি মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জেদের কারণেই বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ং স¤পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে। সীমিত সম্পদ এবং কৃষি জমি কম থাকা ও জনসংখ্যা অনেকগুনে বেশি থাকায় যা ছিল অসাধ্য। যা বিদেশেও এখন রোল মডেল হিসাবে স্থান করে নিয়েছে। আর এসব হয়েছে সমবায়ীদের মাধ্যমেই। তিনি আরো বলেন, ক্ষুদ্র ঋণের আবদ্ধতা থেকে প্রান্তিক জনগোষ্টিকে মুক্ত করে উন্নয়নের ধারায় ফিরিয়ে আনতে একটি বাড়ী একটি খামার চালু করা হয়েছে। যাতে প্রান্তিক জনগোষ্টি নিজেদের সঞ্চয়ের মাধ্যমে স্বাবলম্বী হতে পারে এবং সমাজ উন্নয়নে দায়িত্বশীল ভুমিকা রাখতে পারে।
পরে মন্ত্রী ময়মনসিংহ টাউনহলের তারেক স্মৃতি অডিটরিয়ামে একটি বাড়ী একটি খামার প্রকল্পের উপকারভোগীদের সম্মেলনে যোগদান করেন। রাতে মন্ত্রী স্থানীয় জন প্রতিনিধি. প্রশাসন ও সুধীসমাজের সাথে টাউনহলের তারেক অডিটরিয়ামে ময়মসিংহের উন্নয়ন ভাবনা নিয়ে মতবিনিময় করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
S. Anwar ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ৯:৩১ এএম says : 0
এলজিআরডি মন্ত্রী আগাগোড়া আস্ত একটা .........। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পুর্ন হলে চাউলের জন্য খাদ্যমন্ত্রী বার্মা আর ভিয়েতনাম দৌড়ালো কেনো? বাজারে ১৮ টাকার সাধারন চাউলের কেজি ৪২ টাকা কেনো?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন