ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ০২ জৈষ্ঠ্য ১৪২৮, ০৩ শাওয়াল ১৪৪২ হিজরী

মহানগর

সংসদে স্বাস্থ্যমন্ত্রী নাসিমের তথ্য সাড়ে ৬ হাজার লোকের জন্য ডাক্তার মাত্র ১ জন

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানিয়েছেন, দেশের সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানে চাকরিরত ১ জন চিকিৎসকের বিপরীতে সেবা গ্রহণ করা মানুষের সংখ্যা ৬ হাজার ৫৭৯ জন। আর বিএমডিসি থেকে প্রাপ্ত রেজিস্ট্রেশন ডাক্তারের তথ্যনুযায়ী (সরকারি-বেসরকারি) ডাক্তার ও জনসংখ্যার অনুপাত ১ অনুপাত ১ হাজার ৮৪৭জন। গতকাল সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।
মন্ত্রী বলেন, স্বাস্থ্য বিভাগের ডাক্তারের মোট পদসংখ্যা ২৪ হাজার ২৮জন এবং কর্মরত ডাক্তারের সংখ্যা ২২ হাজার ৩৭৪জন। এছাড়া বর্তমানে সিম্পল ভাইটাল রেজিস্ট্রেশন সিষ্টেম (এসভিআরএস) এর ২০১৫ সালের ১ জুলাই অনুযায়ী বাংলাদেশে মোট জনসংখ্যা ১৫৮ দশমিক ১ মিলিয়ন। অ্যাডভোকেট জিয়াউল হক মৃধার প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারাদেশের হাসপাতালগুলোতে শূন্যপদ পূরণের কার্যক্রম চলমান রয়েছে। এর অংশ হিসেবে বর্তমানে ৫ হাজার নতুন ডাক্তার নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে ডাক্তারের ঘাটতি পূরণ সম্ভব হবে।
নিজাম উদ্দিন হাজারীর লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মাধ্যমে দেশের বর্তমানে ২ কোটি ৭১ লাখ ৪০ হাজার ২৬৬ জন সক্ষম দম্পতির মধ্যে বিভিন্ন উপকরণ বিতরণ করা হচ্ছে। এছাড়া সিটি কর্পোরেশন ও পৌরসভা এলাকায় সিটি কর্পোরেশন ও পৌরসভা নিজস্ব কর্মীদের মাধ্যমে এবং বিভিন্ন এনজিওর মাধ্যমে ওইসব এলাকায় সক্ষম দম্পতিদের মধ্যে পরিবার পরিকল্পনা পদ্ধতি বিতরণ করে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন