ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ০২ জৈষ্ঠ্য ১৪২৮, ০৩ শাওয়াল ১৪৪২ হিজরী

মহানগর

স্পিকারের সঙ্গে ইউনিসেফ উপ-আঞ্চলিক পরিচালকের সাক্ষাৎ

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:৩৯ এএম


স্টাফ রিপোর্টার: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ইউনিসেফ-এর দক্ষিণ এশিয়া বিষয়ক উপ-আঞ্চলিক পরিচালক মি. ফিলিপ কোরি সাক্ষাৎ করেছেন। গতকাল সোমবার স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে সাক্ষাৎকালে তাঁরা শিশুর অধিকার, ইউনিসেফের সাহায্যপুষ্ট চলমান প্রকল্প, জেন্ডার সংবেদনশীল ও শিশু বাজেট প্রনয়ণ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।
এসময় স্পিকার বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউনিসেফের সহযোগিতার প্রশংসা করে বলেন, শিশুর স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রয়োজন তার জন্মের পূর্বে আশু ব্যবস্থা গ্রহণ করা। কেননা এসময় শিশুর বুদ্ধির বিকাশ ঘটে। ওই সময় গর্ভবতী মায়েদের প্রতি যতœশীল হওয়ার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে। বাংলাদেশের বর্তমান বাজেট ব্যবস্থাপনাকে একটি মডেল হিসেবে উল্লেখ করে স্পিকার বলেন, বাজেটে সাধারণ মাসনুষের আকাঙ্খার প্রতিফল ঘটে। শিশু বাজেট এবং জেন্ডার সমতার ক্ষেত্রেও এই বাজেট অনন্য। এর ফলে জেন্ডার সমতার বিষয়টি এদেশের মূল উন্নয়ন গতিধারায় সম্পৃক্ত হয়েছে।
আলোচনাকালে ফিলিপ কোরি দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের নিয়ে শিশুদের অধিকার বিষয়ক এক মত বিনিময় সভা বাংলাদেশে আয়োজন করার আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার অন্যুন ৫০ জন সংসদ সদস্য নিয়ে এ মতবিনিময় সভা হতে পারে। যেখানে শিশুর স্বাস্থ্য, পুষ্টি এবং বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ে আলোচনা হবে। শিশুদের সুস্বাস্থ্য ও দৈনন্দিন জীবন মান উন্নতকরণই ওই সভা আয়োজনের মূল লক্ষ্য বলেও তিনি উল্লেখ করেন। এ সময় বাংলাদেশে নিযুক্ত ইউনিসেফ-এর আবাসিক প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন