ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ০২ জৈষ্ঠ্য ১৪২৮, ০৩ শাওয়াল ১৪৪২ হিজরী

মহানগর

দেশীয় সিনেমা হল দর্শক শূণ্য কেন?

প্রশ্ন সংসদীয় কমিটির; গবেষণা কার্যক্রম পরিচালনার পরামর্শ

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:৪০ এএম


স্টাফ রিপোর্টার : রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে থাকা সিনেমাগুলো দিন দিন দর্শক শূণ্য হয়ে পড়ছে। যেকারণে অনেক হল মালিক প্রেক্ষাগৃহ বন্ধ করে দিচ্ছেন। এটি অব্যাহত থাকলে বাংলাদেশের সিনেমা শিল্প ধ্বংস হয়ে যাবে অচিরেই। তাই যতদ্রæত সম্ভব হলগুলোকে দর্শক সমাগম বাড়াতে হবে। এলক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে গবেষণা কার্যক্রম পরিচালনা করার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।
জাতীয় সংসদ ভবনে গতকাল সোমবার অনুষ্ঠিত তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয়ং স্থায়ী কমিটির বৈঠকে এ পরামর্শ দেয়া হয়। কমিটির সদস্য বেগম সিমিন হোসেন (রিমি) বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য ও তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু এবং সালাহউদ্দিন আহমেদ (মুক্তি) ছাড়াও বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসির উদ্দিন আহামদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় জানায়, বৈঠকে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের উপর প্রতিবেদন উপস্থাপন করা হয়। এসময় জানানো হয়, চলচ্চিত্র সেন্সর বোর্ডের কাজের পরিধি ক্রমান্বয়ে বৃদ্ধি পেলেও নিজস্ব নিয়োগবিধি না থাকায় অনুমোদিত ৩৩টি পদের মধ্যে বর্তমানে ১৬টি পদ খালি রয়েছে এবং এ পদে নিয়োগ দেয়া সম্ভব হচ্ছে না। কমিটি নিয়োগ বিধি চূড়ান্ত করে শুন্য পদে জনবল নিয়োগের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
বৈঠকে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের উপর প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে জানানো হয়, আগারগাঁও এ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের নতুন ভবন নির্মাণ করা হয়েছে এবং নব নির্মিত ভবনে ফিল্ম আর্কাইভের কার্যক্রম শুরু করা হয়েছে। ভবনটি মাননীয় প্রধানমন্ত্রী অতি শীঘ্রই উদ্বোধন করবেন মর্মে সভাকে জানানো হয়। এছাড়াও বিদ্যমান জনবল অপ্রতুল থাকায় বাংলাদেশ ফিল্ম আর্কাইভের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করার অন্তরায় মর্মে উল্লেখ করা হলে কমিটি নতুন পদ সৃজনের মাধ্যমে এ সমস্যা সমাধানের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন