ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

মহানগর

সাড়ে ৪ হাজার কোটি টাকা রাজস্ব আয় বিমানের

প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গত এক বছরে ৪ হাজার ৬২৪ কোটি টাকার রাজস্ব আয় করেছে। এ সময়ে ২০ লাখ ১৯ হাজার ৬৬৫ জন যাত্রী পরিবহন করেছে বিমান। ব্যয় বাদ দিয়ে ২৭২ কোটি ২৩ লাখ টাকা লাভ করেছে। ২০১৪-২০১৫ অর্থবছরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ আয় করেছে। বিমানবহরের নতুন ব্র্যান্ডের নিজস্ব চারটি বোয়িং-৭৭৭ ও দু’টি ৭৩৭ উড়োজাহাজ যোগ হওয়ার পর বিমান লাভের মুখ দেখেছে। গতকাল বিমানের জনসংযোগ বিভাগের জেনারেল ম্যানেজার মোশারফ হোসেন খান এসব তথ্য জানান।
তিনি আরো জানান, গত অর্থবছরের কাক্সিক্ষত লাভের নেপথ্যে মূল ভূমিকা পালন করে বিমানের নিজস্ব উড়োজাহাজ দিয়ে হজ পরিচালনা। চড়া সুদে লিজে উড়োজাহাজ না নিয়ে নিজস্ব বহরের দুটো বোয়িং-৭৭৭ দিয়ে গত বছর ৫৪ হাজার ৮৪৫ হজযাত্রী বহন করে বিমান। শুধু যাত্রী নয়, কার্গো বহন করেও বিমান বিপুল রাজস্ব আয় করে। এ সময়ে বিমান ৪৩ হাজার ৯২৪ টন কার্গো পরিবহন করে, যা আগের বছর ছিল ৩৩ হাজার ৫৫০ টন। যাত্রীর পরই বিমানের সবচেয়ে বেশি রাজস্ব আদায় করা হয় গ্রাউন্ড সার্ভিস থেকে। এ খাত থেকে আসে ৫৫০ কোটি ৭৮ লাখ টাকা। একইভাবে বিমানের নিজস্ব ক্যাটারিং বিএফসিসি ওই সময়ে লাভ করেছে ২৮ কোটি ১৮ লাখ টাকা। এ সময়ে নিজস্ব পোলট্রি শাখাও লাভ করে ৪ কোটি ১৪ লাখ টাকা।
বিমানের বোয়িং কোম্পানি থেকে কেনা দশটি উড়োজাহাজের মূল পাওনা ১ হাজার ৬৭৫ মিলিয়ন ডলারের বিপরীতে বিমান বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ধার নেয় ৭১৩ মিলিয়ন ৩৫ লাখ ডলার। এর মধ্যে বিমান নিজস্ব তহবিল থেকে ধারের ১৮৩ মিলিয়ন ৩৯ লাখ ডলার পরিশোধ করে। সবচেয়ে বড় চ্যালেঞ্জের বিষয় ছিলÑ বিমান পাবলিক লিমিটেড হবার পর থেকে এসব পাওনা পরিশোধে বিমান সোভেরিন গ্যারান্টি ছাড়া সরকারের কাছ থেকে এক টাকাও আর্থিক সহায়তা হিসেবে নেয়নি। নিজস্ব চারটি ছাড়াও লিজে আনা হয় আরো দুটো ৭৭৭। নিজস্ব ও লিজ নিয়ে বিমানবহরের উড়োজাহাজের সংখ্যা বর্তমানে ১৪। বিমানবহরকে আরো আধুনিকায়নের জন্য পর্যায়ক্রমে বাদ দেয়া হয় অতিরিক্ত জ্বালানি ব্যয়ের ডিসি-১০ এর মতো পুরনো উড়োজাহাজ।  
এ সম্পর্কে বিমানের এক পরিচালক বলেন, বিগত ছয় বছরে বিমানের বহর শক্তিশালী ও আধুনিকায়নের পাশাপাশি অনলাইনে টিকেটিং সিস্টেম চালু, দক্ষ পাইলট ও কেবিন ক্রু তৈরি করে একটি নির্ভরযোগ্য মানবসম্পদ গড়ে তোলা, ঢাকা-লন্ডন সরাসরি ফ্লাইট চালু, কল সেন্টার চালু, ফ্রিকোয়েন্ট ক্লায়েন্ট কর্মসূচি হাতে  নেয়া, লয়্যালটি ক্লাব, রেভিনিউ ম্যানেজমেন্ট কার্গো অ্যাকাউন্ট  সেটেলমেন্ট সিস্টেমের অনেক পদক্ষেপ নেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন