বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরলোকে পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১০:২৪ এএম | আপডেট : ৬:০১ পিএম, ১৪ মার্চ, ২০১৮

 

বিংশ শতাব্দীর সেরা বিজ্ঞানীদের অন্যতম স্টিফেন হকিং পরলোকগমন করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। বিবিসি জানিয়েছে হকিংয়ের মৃত্যুর খবরটি তার পরিবার থেকে নিশ্চিত করা হয়েছে।

তার সন্তান লুসি, রবার্ট ও টিম বলেন, 'আমরা খুবই মর্মাহত। আমাদের সবচেয়ে প্রিয় বাবা আজকে মারা গেছেন। নিঃসন্দেহে তিনি অনেক বড় মাপের বিজ্ঞানী ও অসাধারণ মানুষ ছিলেন। তার কাজ এবং অবদান অনেক বছর ধরে মানুষ মনে রাখবে, ধারণ করে রাখবে।’

স্টিফেন উইলিয়াম হকিংয়ের জন্ম জানুয়ারি ৮, ১৯৪২। বিশিষ্ট ইংরেজ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ হিসেবে বিশ্বের সর্বত্র পরিচিত ব্যক্তিত্ব। তাকে বিশ্বের সমকালীন তাত্ত্বিক পদার্থবিদদের মধ্যে অন্যতম হিসাবে বিবেচনা করা হয়। হকিং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকেসিয়ান অধ্যাপক হিসেবে ১ অক্টোবর, ২০০৯ তারিখে অবসর নেন।

এছাড়াও তিনি কেমব্রিজের গনভিলি এবং কেয়াস কলেজের ফেলো হিসাবে কর্মরত ছিলেন। শারীরিকভাবে ভীষণরকম অচল এবং এ.এল.এসের (এমায়োট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস বা লু গেহরিগ রোগ- যা একপ্রকার মোটর নিউরন রোগ) জন্য ক্রমাগতভাবে সম্পূর্ণ অথর্বতার দিকে ধাবিত হওয়া সত্ত্বেও বহু বছর যাবত তিনি তাঁর গবেষণা কার্যক্রম সাফল্যের সঙ্গে চালিয়ে যাচ্ছিলেন।
হকিংয়ের লেখা ‘আ ব্রিফ হিস্ট্রি অফ টাইম’ প্রকাশনা জগতে একটি ক্লাসিক; এটি সানডে টাইমসের বেস্টসেলার তালিকায় ছিল ২৩৭ সপ্তাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Abdullab ১৪ মার্চ, ২০১৮, ১১:৪০ এএম says : 0
বিংশ শতাব্দীর সেরা বিজ্ঞানীদের অন্যতম স্টিফেন হকিং পরলোকগমন করেছেন। ‍সবাইকেই একদিন এই দুনিয়া ছেড়ে চলে যেতে হবে। এ বিষয়ে আল্লাহ কোরানে ‍এরশাদ করেছেন “কুল্লু নাফসিন যা ইকাতুল মাউত” অর্থাৎ ‍সকল প্রানিকেই একদিন মৃত্যুর সাধ গ্রহন করতে হবে।
Total Reply(0)
Sk. Chorabali ১৪ মার্চ, ২০১৮, ৩:৩৫ পিএম says : 0
যে পরকালে বিশ্বাসই করে না সে কিভাবে পরলোকগমণ করেন?
Total Reply(0)
Rafiq Chowdhury ১৪ মার্চ, ২০১৮, ১০:১৭ পিএম says : 0
বিশ্বাস করুক বা না করুক যেতেই হবে। উপায় নেই গোলাম হোসেন । বিশ্বাস না ক্রার মজা গেলে প্রে বুঝবে ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন