শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোহিঙ্গা সঙ্কটের গভীরতা উপেক্ষা করলেন সু চি

চ্যালেঞ্জের মুখে ঐক্যবদ্ধ থাকার আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

মিয়ানমারের কার্যত নেতা ও স্টেট কাউন্সিলর অং সান সু চি দেশের জনগণকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন। ক্ষমতার দুই বছর পুর্তি উপলক্ষে তিনি এই আহ্বান জানান। সু চি বলেন, মিয়ানমার বর্তমানে দেশে বিদেশে বহুধরনের চ্যালেঞ্জের সম্মুখিন।
জাতির উদ্দেশ্যে দেয়া টেলিভিশন ভাষণে সু চি শুধু রাখাইন রাজ্যের সঙ্কট নিয়ে হালকা মন্তব্য করেন। সেখানে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে সেনাবাহিনীর নির্মূল অভিযান নিয়ে ব্যাপক আন্তর্জাতিক নিন্দাবাদের সম্মুখিন হতে হয় সূ চিকে। অভিযানের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে যায়।
২০১৬ সালে ক্ষমতায় আসা ন্যাশনাল লিগ ফর ডেমক্রেসি (এনএলডি)’র কাছে জনগণের উচ্চ প্রত্যাশা সামাল দিতেও নোবেল পুরস্কার বিজয়ী সু চিকে হিমশিম খেতে হচ্ছে। দেশের অর্থনীতির ধীর গতি ও জাতিগত গ্রুপগুলোর সঙ্গে অব্যাহত সংঘাত নিয়েও সমালোচনার মুখে রয়েছেন তিনি।
ভাষণে দেশবাসিকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে সুচি বলেন, বিশ্বের নজর এখন রাখাইনের দিকে। কিন্তু আমাদের উচিত দেশকে শান্তিপূর্ণ উন্নয়নের দিকে নিয়ে যাওয়া। তিনি বলেন, দেশের ভেতরে ও বাইরে থেকে আমরা চ্যালেঞ্জের সম্মুখিন। রাজনীতি, সমাজ ও অর্থনীতির অগ্রগতির জন্য আমাদেরকে সংগ্রাম করতে হচ্ছে। তবে তিনি বিস্তারিত ব্যাখ্যা না করে আন্তর্জাতিক সমপ্রদায়ের ইচ্ছা ও ভিশনকে সম্মান জানাতেও জনগণের প্র্রতি আহ্বান জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন