সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও প্রচারের সঙ্গে জড়িত ৪ সদস্যকে আটক করেছে র‌্যাব

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও প্রচারের সঙ্গে জড়িত অ্যাডমিনসহ আটক করা হয়। গতকাল বিকালে র‌্যাব-১১এর সদর দপ্তর আদমজীতে এ সংবাদ বিফ্রিংয়ে র‌্যাব-১১ এর সিও লে. কর্ণেল কামরুল হাসান এ তথ্য জানান।
এর আগে র‌্যাব ৩ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত নারায়ণগঞ্জ, ঢাকা, মুন্সীগঞ্জ ও কুমিল্লার বিভিন্ন এলাকা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও প্রচারের সঙ্গে জড়িত অ্যাডমিনসহ ৮ সদস্যকে আটক করেছে তাদের বিরুদ্ধে ৭টি মামলা রুজু করা হয়েছে।
র‌্যাব জানায়, শুক্রবার ভোর রাত সাড়ে ৪টায় ঢাকার খিলগাঁও থানার দক্ষিন বনশ্রী এলাকায় অভিযান চালিয়ে এইচএসসি ২০১৮ ও এসএসসি ২০১৭ এর ভুয়া প্রশ্নপত্র প্রচার ও প্রতারনার মাধ্যমে বিক্রি করে টাকা হাতিয়ে নেয়ার সঙ্গে জড়িত চক্রের সদস্য ইয়াসিন আরাফাত ওরফে সাউদ (২৮), জুবায়ের আহমেদ ওরফে জাবের (২০), রমজান আলী টিটু (১৮) কে আটক করে র‌্যাব। তারা সবাই কুমিল্লার দাউদকান্দি এলাকার বাসিন্দা। এ সময় তাদের কাছ থেকে ভূঁয়া প্রশ্নপত্র প্রচার ও বিক্রির কাজে ব্যবহৃত ১৪ টি মোবাইল, বিকাশে প্রশ্ন বিক্রির টাকা লেনদেনের জন্য ব্যবহৃত ১৭ টি সিম কার্ড, ৩ টি মেমোরী কার্ড, ১ টি ট্যাব, ২ টি ল্যাপটপ, ১ টি কম্পিউটার, ১টি হার্ডডিস্ক, ১টি পেনড্রাইভ ও ১টি ব্লু টুথ ডিভাইস উদ্ধার করা হয়। এরপর একইদিন র‌্যাবের আরেকপি টিম ভোর সাড়ে ৫টায় মিরপুরের নাসিমবাগ এলাকায় অভিযান চালিয়ে এইচএসসি পরীক্ষার ভূঁয়া প্রশ্নপত্র সংগ্রহ ও প্রচারের সঙ্গে জড়িত মাহমুদ হাসান ওরফে প্রচ্ছদ ওরফে পারফেক্ট (২২) কে আটক করে। তার বাড়ি জয়পুর হাটের আক্কেলপুর এলাকায়। এসময় তার নিকট হতে ভূঁয়া প্রশ্নপত্র সংগ্রহ ও প্রচারের কজে ব্যবহৃত ১টি মোবাইল, ১ টি ল্যাপটপ ও ৮টি বিকাশ একাউন্ট যুক্ত সিম কার্ড জব্দ করা হয়।
র‌্যাব জানায়, রাজধানীর বনশ্রী হতে আটককৃত চক্রটি এইচএসসি ২০১৮ এর ভূঁয়া প্রশ্নপত্র প্রচার ও বিক্রয় ছাড়াও ২০১৭ এর এসএসসি ও এইচএসসি পরীক্ষার ভূঁয়া প্রশ্নপত্র সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক, মেসেঞ্জার) এর মাধ্যমে প্রচার করে এবং র‌্যাব কর্তৃক উদ্ধারকৃত ১১ টি বিকাশ নম্বরের মাধ্যমে ভূঁয়া প্রশ্নপত্র বিক্রয়ের টাকা লেনদেন করে। আটককৃত সদস্যরা ১ বছরের বেশী সময় ধরে ফেসবুক, মেসেঞ্জার এবং হোয়াটস্অ্যাপ এর মাধ্যমে ভূয়া প্রশ্নপত্র প্রচার ও বিক্রয় করে আসছে। গ্রেপ্তারকৃত ইয়াসির আরাফাত ভূঁয়া প্রশ্ন প্রচারকারী বিভিন্ন ফেসবুক, মেসেঞ্জার গ্রæপের অ্যাডমিন ও সদস্য বলে জানিয়েছে। তার এই অবৈধ কর্মকান্ড সম্পর্কে তার মা অবগত ছিল এবং বিভিন্ন সময় সাবধান করত। গ্রেপ্তারকৃত মোঃ ইয়াসির আরাফাত ওরফে সাউদ (২৮) ও জুবায়ের আহমেদ ওরফে জাবের সহোদর ভাই এবং মোঃ রমজান আলী টিটু তাদের দুঃসম্পর্কের চাচাতো ভাই। ইয়াসির আরাফাত ওরফে সাউদ ঢাকা কলেজ থেকে সম্প্রতি অনার্স সম্পন্ন করছে। জুবায়ের আহমেদ ওরফে জাবের নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং এর তৃতীয় বর্ষের ৭ম সেমিষ্টার এর ছাত্র। মোঃ রমজান আলী টিটু গত ২০১৭ইং সনে তেজগাঁও কলেজ থেকে এইচএসসি পাশ করেছে। মিরপুর হতে গ্রেপ্তারকৃত মাহমুদ হাসান ওরফে প্রচ্ছদ ওরফে পারফেক্ট নটরডেম কলেজ থেকে এইচএসসি পাশ করে বর্তমানে অওটই তে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) এ চতুর্থ বর্ষে অধ্যয়নরত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন