বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মাতারবাড়ীতে ৭০ শতাংশ চাকরি চায় স্থানীয়রা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ৯:১৪ পিএম

কক্সবাজার জেলার মহেশখালীর মাতারবাড়ীতে শিল্পায়ন ও উন্নয়নে যেসব মেগাপ্রকল্পের বাস্তবায়ন এগিয়ে চলেছে তাকে স্বাগত জানিয়ে সেখানকার শিল্প কারখানায় ৭০ ভাগ চাকরি স্থানীয়দের দেওয়ার দাবি জানিয়েছে ‘আমরা মাতারবাড়ীর সন্তান’ নামের একটি সংগঠন। শুক্রবার নগরীর জামাল খান সড়কে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন থেকে সংগঠনের নেতারা এ দাবি জানান।
প্রসঙ্গত মাতারবাড়ীতে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র, এলএনজি টার্মিনালসহ এনার্জি হাব, গভীর সমুদ্র বন্দর, একাধিক বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠছে। আর এসব দেশি-বিদেশী বিনিয়োগের জন্য স্থানীয়রা তাদের জমি দিয়েছেন। এই এলাকার বাসিন্দাদের বেশিরভাগ গরীব। তাদের মূল পেশা কৃষি ও লবণ চাষ। এই দ্বীপকে ঘিরে ব্যাপক উন্নয়ন ও শিল্পায়নের উদ্যোগে তারা আশবাদি হয়ে উঠছেন। স্থানীয়দের প্রত্যাশা সেখানে তাদের সন্তানদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এতে করে দ্বীপের সাধারণ মানুষের জীবন-মানের উন্নয়ন হবে।
মানববন্ধনে সংগঠনের আহŸায়ক ও চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের সাবেক সভাপতি এনামুল হক উপস্থিত সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহেলিত মহেশখালী-মাতারবাড়ীকে ঘিরে উন্নয়নের মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছেন, এ জন্য আমরা তার প্রতি কৃতজ্ঞ। আমাদের দাবি হচ্ছে স্থানীয় লোকজনকে ওই এলাকার শিল্পকারখানায় ৭০ শতাংশ চাকরি দিতে হবে। এক্ষেত্রে সরকার আন্তরিক হলে প্রশিক্ষণের মাধ্যমে স্থানীয়দের যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে পারে।
এ ছাড়া লবণ ও মৎস্যচাষি এবং শ্রমিকদের শতভাগ পুনর্বাসন, রেশনের ব্যবস্থা, ভূমির প্রকৃত মালিকদের ক্ষতিপূরণ, ৫০০ শয্যার একটি বিশ্বমানের হাসপাতাল, একটি টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট, একটি সরকারি উচ্চ বিদ্যালয় ও পলিটেকনিক্যাল ইনস্টিটিউ প্রতিষ্ঠার দাবিও জানানো হয় মানববন্ধন থেকে। মানববন্ধনে বিভিন্ন দাবিসম্বলিত ব্যানার, ফেস্টুন প্রদর্শন করেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ’ শিক্ষার্থী। মানববন্ধন চলাকালে বক্তব্য দেন কবির আহমদ, মোঃ শাজাহান, বেদার উদ্দীন, শওকত আলী জুয়েল, মাওলানা আহমদ উল্লাহ, মোস্তাফা কামাল, আসহাব উদ্দিন, দেলোয়ার হোছাইন, মোশারফ হোছাইন, আবু বকর ছিদ্দিক, মোঃ সেলিম, মীর মোঃ বয়ান, নুরুল ইসলাম, নুরশাদুল হক প্রমুখ। মানববন্ধন শেষে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের কার্যকরি পরিষদের সদস্য সাজ্জাদ হোসেন শামীম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন