রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সম্পাদকীয়

চিঠিপত্র

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৮, ১২:০০ এএম

ফটিকছড়ি পর্যটন কেন্দ্র গড়ে উঠুক
চটগ্রাম থেকে ফটিকছড়ির দূরত্ব প্রায় ৫৭ কিলোমিটার। এই ফটিকছড়ির প্রকৃতি অপরূপ সাজে সজ্জিত। এখানে আছে চা বাগান, রাবার বাগান, খাল, নদী, ছড়া, পাহাড় ও অরণ্য। শুধু তাই নয়, এখানের মাইজভাÐার দরবার শরিফে প্রতিদিনই লোকজনের আগমন ঘটে। এ ছাড়া ফটিকছড়িতে রয়েছে সরকারি এবং ব্যক্তিগতভাবে গড়ে তোলা বৃক্ষ বাগান, যা দেখলে নিমেষে চোখ জুড়ায়। এখানের অনেক প্রাচীন স্থাপত্য দেখলে অতীত ইতিহাস জানার জন্য মন ব্যাকুল হয়ে উঠবে। যেমন- ওয়ায়েজ মোহাম্মদ বাড়ি জামে মসজিদ, জমিদার বাড়ি। পাহাড় ও সবুজের ঝোপঝাড় ঘেরা বৃক্ষরাজি, নৈসর্গিক সৌন্দর্যমÐিত প্রকৃতির একান্ত সুর পাওয়া যায় এই ফটিকছড়িতে। তাই ফটিকছড়িতে গড়ে উঠতে পারে পর্যটন কেন্দ্র। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের দৃষ্টি আকর্ষণ করছি।

লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা।

কর্ণফুলী নদী বাঁচান
কর্ণফুলী একটি নদীর নাম। যার তীরে দেশের প্রধানতম সমুদ্রবন্দর, চট্টগ্রাম বন্দর অবস্থিত। এককালের ¯্রােতস্বিনী কর্ণফুলী এখন মৃতপ্রায়। দখল-দূষণে নদীর অবস্থা শোচনীয়। প্রতিদিন গড়ে ৫শ› টন বর্জ্য কর্ণফুলীতে পড়ে। ২০০টির মতো প্রতিষ্ঠানের বর্জ্য ফেলে থাকে এ নদীতে। সিটি করপোরেশন প্রতিদিন ৭০০ থেকে ৮০০ টন বর্জ্য নদীতে ফেলে। নদীর পাড়ে বসবাস করে ৮০ লাখ মানুষ। এসব প্রতিষ্ঠানের বর্জ্য ফেলার জায়গা কর্ণফুলী। ভাবা যায়, এত ভয়াবহভাবে একটি নদীকে দূষিত করা যায়। কারও বিবেকে এতটুকু বাধে না। কেউ বাধা দেয় না। কর্তৃপক্ষ নীরব। দূষণের তীব্রতায় নদীর ১০০ প্রজাতির মাছ ও জলজ উদ্ভিদ হারিয়ে গেছে। নদীর পানি যারা ব্যবহার করে, তারা চর্মসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। যে কোনো মূল্যে এই দূষণ থামাতে হবে। অনতিবিলম্বে কর্তৃপক্ষের কাছে কর্ণফুলী নদীকে বাঁচানোর জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছি।

মুহাম্মদ শফিকুর রহমান
মিরপুর, ঢাকা।

নিঝুম দ্বীপ রক্ষায় এগিয়ে আসুন
নিঝুম দ্বীপ হচ্ছে একটি চর এলাকা। এটির অবস্থান নোয়াখালী জেলার হাতিয়া উপজেলায়। এটি খুবই সুন্দর এলাকা। ওখানে এখনও লক্ষাধিক মানুষ বসবাস করে। ধানের জমি, কৃষি জমি, বাসগৃহ, পুলিশ ফাঁড়ি, প্রাইমারি স্কুল, হাইস্কুল ও কমিউনিটি ক্লিনিক রয়েছে। নিঝুম দ্বীপের চারপাশে আবার ভাঙন শুরু হয়েছে। এটি একসময় টিকবে কিনা সন্দেহ। তাই এটিকে রক্ষা করতে সংশ্নিষ্ট কর্তৃপক্ষসহ সবাইকে এগিয়ে আসা জরুরি বলে মনে করি।

আজিম উল্যাহ হানিফ
নাঙ্গলকোট, কুমিল্লা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন